শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

চ্যাটজিপিটির লাগাম টানতে চায় মাইক্রোসফট

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৮ এএম

শেয়ার করুন:

চ্যাটজিপিটির লাগাম টানতে চায় মাইক্রোসফট

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার বদৌলতে অচিরেই অবলুপ্ত হয়ে যাবে বহু পেশা, অকেজো হয়ে যাবে মানুষের সৃষ্টিশীলতা, এমন বহু আশঙ্কাই করছেন বিশেষজ্ঞরা। এই ধরনের চ্যাটবট পরিষেবার সাহায্য় নিয়ে পড়াশোনায় ফাঁকি মারতে পারে পড়ুয়ারা, এমন আশঙ্কাও অমূলক নয়।

মাইক্রোসফটের দখলে ওপেনএআই-এর তৈরি চ্যাটবট সার্ভিস চ্যাটজিপিটি। কম্পিউটারের এই অপারেটিং সিস্টেম নির্মাতা প্রতিষ্ঠানের বিং সার্চ ইঞ্জিনের সঙ্গে যুক্ত হয়েছে চ্যাটজিপিটি। ফলে বিং হয়ে উঠেছে সুপারম্যানের মতোই শক্তিশালী। 


বিজ্ঞাপন


chatgptতবে ব্যবহারকারীদের সঙ্গে দুর্ব্যবহার, তাদের সঠিক তথ্য না দেওয়ার মতো অনেক অভিযোগ রয়েছে চ্যাটজিপিটির বিরুদ্ধে। এমনকি এই পরিষেবা ব্যবহারে অপরাধ বেড়ে যাওয়ার আশঙ্কাও রয়েছে। ফলে মাইক্রোসফট চাইছে চ্যাটজিপিটির রাশ টানতে। 

মাইক্রোসফটের কর্পোরেট ভিপি অব সার্চ অ্যান্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স জানান, দীর্ঘ সময়ের চ্যাট সেশন চ্যাটমডেলটি বিভ্রান্ত হয়। যার প্রভাব পড়ে এআই চ্যাট সার্ভিসের উপরে। যার ফলে ভুলভাল রিপ্লাই আসতে থাকে। আর সেই কারণেই আমেরিকায় সেশন লিমিট বেঁধে দিয়েছে মাইক্রোসফট।

chagptসম্প্রতি আমেরিকায় লঞ্চ হয়েছে মাইক্রোসফটের ওই চ্যাট সার্ভিসটি। তবে সেখানে ইন্টাব়্যাকশনে রাশ টেনেছে টেক প্রতিষ্ঠানটি। 

এক দিনে এক জন ইউজার একটাই টপিক সার্চ করতে পারবেন এআই চ্যাট সার্ভিসে। আপাতত চ্যাটবটের বিভ্রান্তিকর মন্তব্য আটকাতে নাকি এমনই সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর