মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

চ্যাটজিপিটিকে টেক্কা দেবে ১০ চীনা কোম্পানি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:২৬ পিএম

শেয়ার করুন:

চ্যাটজিপিটিকে টেক্কা দেবে ১০ চীনা কোম্পানি

প্রযুক্তিতে চ্যাটজিপিটির উন্মাদনা ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে। ওপেনএআই নির্মিত এই চ্যাটবটের জনপ্রিয়তা এবং কার্যকারিতাও বাড়ছে। আর তাই এর বিকল্প চ্যাটবট নির্মাণে ব্যস্ত হয়ে পড়েছে প্রযুক্তি বিশ্বের জায়ান্ট প্রতিষ্ঠানগুলো, যেমন— গুগল, মাইক্রোসফট ইত্যাদি। এই দৌড়ে পিছিয়ে নেই চীনা প্রতিষ্ঠানগুলোও। চীনের প্রযুক্তি জায়ান্ট বাইদু, আলিবাবাসহ অনেকগুলো ছোট স্টার্ট-আপ কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে কাজ করছে। সম্প্রতি চ্যাটজিপিটির ‘প্রতিদ্বন্দ্বী’ নিয়ে আসার ঘোষণা দিয়েছে তারা।

baiduবাইদু


বিজ্ঞাপন


চীনের জনপ্রিয় সার্চ ইঞ্জিন বাইদু চ্যাটজিপিটির মত ‘আর্নি বট’ প্রকল্প নিয়ে কাজ করছে। এই সপ্তাহের শুরুতে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রবিন লি জানান, ‘আর্নি বট’ ব্যবহার করে কোম্পানিটি তার সার্চ ইঞ্জিনের একটি ‘বৈপ্লবিক’ সংস্করণ তৈরি করবে। এটি চ্যাটবটটি ক্লাউড পরিষেবা, স্বায়ত্তশাসিত প্ল্যাটফর্ম অ্যাপোলোর স্মার্ট ককপিটের পাশাপাশি ভয়েস সহকারী জিয়াওডুতে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হয়েছে।

আলিবাবা

আলিবাবা গ্রুপ চ্যাটজিপিটির মত একটি চ্যাটবট তৈরি করছে। বর্তমানে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। বৃহৎ ই-কমার্স প্রতিষ্ঠানটি জানায়, ২০১৭ সালে গবেষণা ইন্সটিটিউট ড্যামো একাডেমি গঠনের পর থেকে বৃহৎ ভাষার মডেল এবং উৎপাদনক্ষম কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) দিকে নজর দেওয়া হয়েছে।

tencentটেনসেন্ট


বিজ্ঞাপন


টেনসেন্ট হোল্ডিংস চ্যাটজিপিটির প্রযুক্তির উপর গবেষণা চালাচ্ছে। ফাউন্ডেশন মডেল, মেশিন লার্নিং অ্যালগরিদম এবং প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ প্রযুক্তিতে কৃত্রিম বুদ্ধিমত্তার উপর গবেষণা করতে বিনিয়োগ করে যাবে।

ফুদান বিশ্ববিদ্যালয়

চীনের ফুদান বিশ্ববিদ্যালয়ের একটি দল এই মাসে চ্যাটজিপিটির মতো একটি চ্যাটবট চালু করেছে যাকে ‘মস’ বলে ডাকা হচ্ছে। বেশি ট্রাফিকের কারণে এটি চালু করার কয়েক ঘণ্টা পরেই অকার্যকর হয়ে যায়। তাই নির্মাতা দলটি এজন্য ক্ষমা চায় এবং তারা জানায়, এটি একটি অত্যন্ত অপরিণত মডেল। চ্যাটজিপিটির জায়গায় পৌঁছাতে অনেক দূর যেতে হবে।

জেডি ডট কম

ই-কমার্স কোম্পানি জেডি ডট কম চ্যাটজিপিটির মত একটি পণ্য নিয়ে কাজ করছে, যার নাম দেওয়া হয়েছে ‘চ্যাটজিডি’। এর লক্ষ্য হবে অন্যান্য ব্যবসায় পরিষেবা দেওয়া।

চায়না টেলিকম

চায়না টেলিকম কর্প টেলিযোগাযোগের জন্য চ্যাটজিপিটি এর ইন্ডাস্ট্রিয়াল সংস্করণ তৈরি করছে যেখানে গ্রাহকদের কিছু পরিষেবার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করা হবে। এমনটাই জানিয়েছে স্থানীয় চীনা মিডিয়া।

chatgptনেটএজ

গেমিং কোম্পানি নেটএজ শিক্ষা সম্পর্কিত ব্যবসায় পরিষেবা দিতে বড় আকারে ভাষা মডেল প্রযুক্তি স্থাপনের পরিকল্পনা করেছে।

কুয়াইশো টেকনোলোজি

শর্ট ভিডিও শেয়ারিং অ্যাপ কুয়াইশো টেকনোলজি বড় ভাষা মডেলগুলোর উপর গবেষণা চালাচ্ছে। এটি তার পণ্যগুলো উন্নত করবে যেমন— কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে গ্রাহক পরিষেবা দেওয়া হবে। এই মাসের শুরুর দিকে দ্যা পেপারের প্রতিবেদনে এসব বলা হয়েছে।

ইনস্পুর ইলেকট্রনিক ইনফরমেশন ইন্ডাস্ট্রি

বিনিয়োগকারীদের সঙ্গে সম্পর্কিত ওয়েবসাইটে ইনস্পুর ইলেকট্রনিক ইনফরমেশন ইন্ডাস্ট্রি জানিয়েছে যে, গাণিতিক অ্যালগরিদম থেকে প্রযুক্তির প্রয়োগে এআই-জেনারেটেড কনটেন্টে (এআইজিসি) দীর্ঘ বিনিয়োগ করেছে।

কুনলুন টেক

বেইজিং ভিত্তিক মোবাইল গেমস নির্মাতা প্রতিষ্ঠান কুনলুন টেক চ্যাটজিপিটি এর চাইনিজ ভার্সন আনার পরিকল্পনা করছে বলে জানিয়েছে, যেটি ওপেন সোর্স হবে। প্রতিষ্ঠানটি উইচ্যাট অ্যাকাউন্টে এই ঘোষণা দেয়। আলাদা বিবৃতিতে কুনলুন টেক জানায়, নরওয়ে ভিত্তিক ওয়েব ব্রাউজার অপেরাতে এটি সংযুক্ত করা হবে।

এমএইচটি/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর