শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

অনলাইনে গেম খেলছেন, এসব বিষয়ে সতর্ক থাকুন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৩৩ পিএম

শেয়ার করুন:

অনলাইনে গেম খেলছেন, এসব বিষয়ে সতর্ক থাকুন

ইন্টারনেটের যুগে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গেমস। বিভিন্ন ধরনের গেমসের ওয়েবসাইট এবং ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি হচ্ছে অহরহ। আর সেই সুযোগে ব্যাপকহারে বেড়েছে সাইবার ক্রাইমও। অনেক অনলাইন গেমসে আবার আর্থিক প্রলোভনও দিয়ে থাকে। এই অনলাইনে গেমসগুলো খেলতে বাধ্যতামূলক লগইন করতে হয়। সেক্ষেত্রে বিভিন্ন ভুয়া গেমস সাইট বিভিন্ন ব্যক্তিগত তথ্য চায়। আবার ইমেইল ও ফেসবুকের মাধ্যমে লগইন করলে অনেক তথ্য তাদের কাছে চলে যায়। সেক্ষেত্রে পড়তে পারেন বিপদে। কারণ, হ্যাকাররা ব্যক্তিগত তথ্য ফাঁস করে দিতে পারে বা মোটা অঙ্কের টাকা দাবি করতে পারে। তাই এই ক্ষেত্রে বেশকিছু সতর্কতা খুব জরুরী। চলুন জেনে নিই যেসব বিষয়ে সতর্ক থাকতে হবে।

online-gamesশুধুমাত্র অফিসিয়াল ওয়েবসাইট থেকে খেলুন


বিজ্ঞাপন


একটি প্ল্যাটফর্মে প্রোফাইল তৈরি এবং সাইন আপ করার আগে সেটির নিরাপত্তা যাচাই করে নিন। সেগুলো সার্টিফাইড কিনা সেটিও যাচাই করুন। শুধুমাত্র এমন প্ল্যাটফর্মে লগইন করবেন।

কঠিন পাসওয়ার্ড ব্যবহার করুন

সাধারণ পাসওয়ার্ড যেমন— নিজের বা প্রিয়জনের নাম, ইংরেজি শব্দ, ধারাবাহিক নাম্বার, মোবাইল নাম্বার ইত্যাদি ব্যবহার করবেন না। আবার অনেকেই একই পাসওয়ার্ড বারবার ব্যবহার করেন। ফলে সহজেই আপনার অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। তাই এমন একটি পাসওয়ার্ড দিতে হবে যা আগে ব্যবহার করেননি।

online-gamesট্রায়াল সুবিধা নিন


বিজ্ঞাপন


কিছু গেমিং সাইট নতুন ব্যবহারকারীদের বিনামূল্যে নির্দিষ্ট একটা সময় খেলার সুযোগ দিয়ে থাকে। এতে আপনি গেমসটি খেলে যাচাই করে নিন। তাহলে বুঝতে পারবেন যে সেখানে টাকা খরচ করা উচিত হবে কিনা।

ব্যাংক অ্যাকাউন্টের তথ্য দেবেন না

অনেক অনলাইন গেমসে বিভিন্ন সুযোগ-সুবিধা পেতে টাকা প্রয়োজন হয়। সেই গেমিং সাইট যতই নিরাপদ হোক না কেন, ব্যাংক অ্যাকাউন্টের তথ্য দেবেন না। বিশ্বস্ত পেমেন্ট গেটওয়ে ছাড়া টাকা লেনদেন করবেন না। যদি কোনো গেমিং অ্যাপস ব্যাংক অ্যাকাউন্টের যাবতীয় তথ্য চায় তাহলে সেটি এড়িয়ে চলুন।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর