বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

চ্যাটজিপিটি প্রেমপত্র লিখে দিচ্ছে   

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪২ এএম

শেয়ার করুন:

চ্যাটজিপিটি প্রেমপত্র লিখে দিচ্ছে   

কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট সার্ভিস চ্যাটজিপিটি নিয়ে আলোচনা তুঙ্গে। এই পরিষেবা চালু হয়েছিল গত বছরের নভেম্বরে। ইতিমধ্যে ১০ লাখ ব্যবহারকারী রয়েছে প্ল্যাটফর্মটির। এর যেমন সুবিধা নিচ্ছেন তরুণ প্রজন্ম, তেমনি তৈরি হয়েছে শঙ্কাও। কেননা, এই ধরনের চ্যাটবট চালু হওয়ার ফলে মানুষের কর্মহীন হওয়ার আশংঙ্কা রয়েছে। 

রাশিয়ান সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান ম্যাকাফি এমনটাই দাবি করছে। 


বিজ্ঞাপন


chatসম্প্রতি একটি সমীক্ষা করেছে ম্যাকাফি। যেখানে অন্তত ৫২০০ জনকে ধরে বেশ কিছু প্রশ্ন করেছিল তারা। সেসমস্ত প্রশ্নই ছিল তাদের বর্তমান রোম্যান্টিক সিচুয়েশন ও তার কমিউনিকেশনের ওপর। আর তাতে যা উত্তর এসেছে, তার বেশির ভাগটাই মিলে গিয়েছে চ্যাটজিপিটিতে খোঁজা বিষয়গুলোর সঙ্গে।

সেই সমীক্ষায় ধরা পড়েছে, ৪২ শতাংশ মার্কিন পুরুষই এ বছরের ভ্যালেন্টাইন নোট লিখতে দ্বারস্থ হয়েছেন চ্যাটজিপিটির ওপর। বরং মহিলাদের মধ্যে এই সংখ্যাটি কম। ভ্যালেন্টাইনস ডেতে প্রিয় মানুষকে পাঠানো বার্তাখানা লিখে দেবে মেশিন বা আর্টিফিসিয়াল ইন্টেজিলেন্সির মতো প্রযুক্তি, তা আর কেই বা পছন্দ করে। অথচ সেই ঘটনাই অহরহ ঘটছে চ্যাটজিপিটির বদৌলতে।

chatgptচ্যাটজিপিটির লেখা প্রেমপত্রটি এতটাই মানবিক, যে তা দেখে বোঝার উপায় নেই, সেটা মেশিন দিয়ে লিখিত না কেউ নিজে সযত্নে সেই চিঠি লিখেছে। ওই সব প্রেমপত্র দেখে ৩৯ শতাংশ মানুষই বলেছে, এই চিঠি কোনও মানুষেরই লেখা। মাত্র ২৪ শতাংশ এই যন্ত্র লিখিত ভাষা চিনতে পেরেছেন।

এমনকী কবি ই ই কামিংসের লেখা কবিতার থেকে চ্যাটজিপির লেখা কবিতাকেই বেশি নম্বর দিয়েছেন আমেরিকার লোকজন। ফলে বুঝতেই পারছেন, বিপদ কতখানি।


বিজ্ঞাপন


chatgptসমীক্ষায় দেখা গিয়েছে, একটা বড় সংখ্যক মানুষই মনে করছেন, এআইর সহায়তা তাদের অনেক বেশি প্রত্যয় জোগাচ্ছে। কেউ কেউ আবার মনে করছেন, সঙ্গী কী শুনতে চান, তা তাদের পক্ষে বোঝা কঠিন। আর সেই কাজটাই করে দিচ্ছে চ্যাটজিপিটি।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর