শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

মহাকাশ থেকে বাংলাদেশ দেখতে কেমন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫৮ এএম

শেয়ার করুন:

মহাকাশ থেকে বাংলাদেশ দেখতে কেমন?

মহাকাশ থেকে বাংলাদশেকে কেমন দেখায়, তার ছবি প্রকাশ করলেন বিজ্ঞানীরা। ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থা সম্প্রতি মহাকাশ থেকে বাংলাদেশের ছবি তুলে দেখিয়েছে। তাতে বাংলাদেশের পাশাপাশি ভারতের ছবিও উঠে এসেছে।

SPACEমহাকাশ থেকে তোলা ছবিতে বাংলাদেশকে সবুজ দেখা গেছে। দেশটির বুক চিড়ে শত শত নদীর ছবিও উঠে এসেছে। যা দেখতে অনেকটাই নীল রঙের আঁকিবুঁকি রয়েছে ছবিটিতে। বাংলাদেশ যেনো নদী ও জলাশয়ের আধিক্য। খয়েরি রঙের আভাও দেখা গিয়েছে ছবিতে। চাষের বিস্তীর্ণ ক্ষেত্র ওই রঙে ধরা পড়েছে।


বিজ্ঞাপন


bangladeshছবির এক কোণায় দেখা গিয়েছে সুন্দরবনও। ছবির সঙ্গে প্রকাশিত বিবৃতিতে ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থা লিখেছে, ‘এটি সুসংরক্ষিত জঙ্গলকে বিশ্ব হেরিটেজের তকমা দিয়েছে ইউনেস্কো। এটি বেঙ্গল টাইগারের আঁতুড়ঘর। এখানে বিশাল ম্যানগ্রোভ জঙ্গল রয়েছে।’

bangaldeshইউরোপের মহাকাশ গবেষণা সংস্থার কোপারনিকাস সেন্টিনেল ২ মিশনের মাধ্যমে কলকাতা এবং বাংলাদেশের এই ছবি তোলা হয়েছে। এই মিশনে পৃথিবীর বিভিন্ন প্রান্তের ছবি তোলা হয়। পৃথিবীর আকৃতি মহাকাশ থেকে ঠিক কেমন দেখায়, সময়ের সঙ্গে সঙ্গে তা কতটা বদলাচ্ছে, তা বোঝার জন্য ছবি তোলে এই মিশনের অধীনে থাকা উপগ্রহগুলো।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর