বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

স্মার্টফোনে ফটোগ্রাফির কৌশল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১০:১৩ এএম

শেয়ার করুন:

স্মার্টফোনে ফটোগ্রাফির কৌশল

ডিএসএলআর ক্যামেরার বদলে এখন স্মার্টফোনেই ফটোগ্রাফি জমে উঠেছে। কেননা, ফোনের ক্যামেরায় এখন অত্যাধুনিক প্রযুক্তি মেলে। সহজে বহনযোগ্য হওয়ার কারণে ডিএসএলআর ক্যামেরার বদলে ফোনেই ফটোগ্রাফি করছেন বেশিরভাগ মানুষ। ফলে সাধারণ মানুষের জন্য ভালো ছবি তোলা যেমন সহজ হয়েছে অন্যদিকে এডিট করে তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতেও খুব বেশি সময় লাগছে না। জানুন স্মার্টফোন ফটোগ্রাফির কৌশল।

ক্যামেরা অ্যাপ সম্পর্কে জানুন


বিজ্ঞাপন


স্মার্টফোনের ক্যামেরা অ্যাপে থাকে অনেক অপশন। বিভিন্ন শুটিং মোডের সঙ্গেই থাকে সেটিংস বদল করার অপশন। প্যানোরামা, টাইম ল্যাপস, ম্যানুয়াল মোডগুলোর সঠিক ব্যবহার করতে পারলে দারুণ ছবি ও ভিডিও রেকর্ড করা সম্ভব হবে। সোশ্যাল মিডিয়ায় দুর্দান্ত ভিডিও পোস্ট করে লাইক পেতে দেখে নিতে পারেন স্লো মোড। একই সঙ্গে ভালো ছবি তুলতে নজর দিতে হবে ফোকাস ও এক্সপোজারে। বেশিরভাগ ক্যামেরা অ্যাপে ডিসপ্লের উপরে ট্যাপ করলে ছবির সেই অংশ ফোকাসে চলে আসে। ধরুন আপনি ভালো পোট্রেট তুলতে চাইছেন। সেই ক্ষেত্রে সাবজেক্টের চোখে ফোকাস করুন।

tipsদিনের আলো ব্যবহার করুন

দিনের আলোতে সবথেকে ভালো ছবি ওঠে। তাই ঝকঝকে ছবি তুলতে সব সময় দিনের আলো ব্যবহারের চেষ্টা করুন। বিশেষ করে পড়ন্ত বিকেলের আলোতে সবথেকে ভালো ছবি ওঠে। এই সময়কে ফটোগ্রাফির ভাষায় বলা হয় ‘গোল্ডেন আওয়ার’। এই আলোকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে মোবাইল ক্যামেরায় ছবি তুলে তাক লাগিয়ে দিতে পারবেন। কিছু ক্ষেত্রে সাবজেক্টের পাশ থেকে আলো এলেও দুর্দান্ত ছবি তোলা যায়। তাই বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ছবি তুলে পরীক্ষা করুন।

নাইট মোড


বিজ্ঞাপন


এখন প্রায় সব মোবাইল ক্যামেরাতেই পৃথক নাইট মোড থাকে। কম আলোতে ঝকঝকে ছবি তুলতে এই মোড ব্যবহার করুন। তবে শুধু রাতে নয়, দিনেও ঘরের ভিতরে ছবি তোলার সময় এই মোড ব্যবহার করতে পারেন। তবে নাইট মোডে ছবি তুলতে একটু বেশি সময় লাগে। এই কারণে ছবি তোলার সময় কয়েক সেকেন্ড হাত শক্ত করতে না পারলে তা ঝাপসা হয়ে যাবে।

ছবি এডিট করুন

ছবি তোলার সঙ্গেই জরুরি তা ভালো করে এডিট করা। এখন মোবাইলে ছবি এডিট করার জন্য একের পর এক দুর্দান্ত অ্যাপ এসেছে। এই সব অ্যাপে ব্রাইটনেস, স্যাচুরেশন, কনট্রাস্ট অ্যাডজাস্ট করা সম্ভব। সঙ্গে ব্যবহার করা যায় বিভিন্ন প্রিসেট ফিল্টার। যা ব্যবহার করে খুব সহজেই ছবিতে প্রফেশনাল লুক দিতে পারবেন। 

tips

অবসরে ছবি তুলুন

যেকোনও স্কিল প্র্যাকটিসের সঙ্গে ভালো হতে থাকে। তাই ফোনে যত বেশি ছবি তুলবেন ততই আপনার মোবাইল ফটোগ্রাফি স্কিল ভালো হবে। অবসর সময়ে ফোনের বিভিন্ন মোড ব্যবহার করে ছবি তুলে তা এডিট করুন। সব সময় সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতে হবে এমন নয়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর