শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

গুগল ক্রোমে সার্চ হিস্ট্রি স্বয়ংক্রিয়ভাবে ডিলিট করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:১৩ এএম

শেয়ার করুন:

গুগল ক্রোমে সার্চ হিস্ট্রি স্বয়ংক্রিয়ভাবে ডিলিট করার উপায়

গুগলের জনপ্রিয় ব্রাউজার ক্রোম। বিশ্বে কয়েক কোটি মানুষ ক্রোমে ভরসা রাখেন। নিরাপদে ব্রাউজিংয়ের জন্য সার্চ ইঞ্জিনটিতে নয়া ফিচার এলো।  

এতদিন পর্যন্ত ক্রোম ব্যবহারকারীরা ম্যানুয়ালি ব্রাউজিং হিস্ট্রি ডিলিট করত। এবার এলো স্বয়ংক্রিয় ব্যবস্থা। 


বিজ্ঞাপন


নিয়মিত ব্রাউজিং হিস্ট্রি ডিলিট না করলে ডিভাইস ও ব্রাউজারের অনেকখানি স্পেস দখল করে থাকে। ব্রাউজার ও ডিভাইসও স্লো হয়ে যায়। এছাড়াও ডিভাইস ও অ্যাকাউন্ট অন্যের হাতে পড়লে আপনার ব্রাউজারের অ্যাক্টিভিটিও জেনে যাওয়া সহজ হয়। গোপনীয়তা যাদের পছন্দ, তাদের জন্যই এবার গুগল ক্রোম আনল বিশেষ ফিচার।

আর মনে করে করে ওয়েব ব্রাউজিং হিস্ট্রি ডিলিট করতে হবে না ইউজারকে। এবার নিজে থেকেই মুছে যাবে সে সব। এমনকী তা হতে পারে ঘণ্টায় ঘণ্টায়, এমনকি ১৫ মিনিট পর পরও স্বয়ংক্রিয়ভাবে ডিলিট করা সম্ভব।

নিজেদের প্রয়োজন মতো সেই অপশনটুকু শুধু সিলেক্ট করতে হবে গ্রাহককে। বাকি কাজ করে দেবে গুগল ক্রোম নিজেই। সাম্প্রতিকতম আপডেটে এমনই একটি আপডেট আনতে চলেছে তারা, যেখানে অটোমেটিক ব্রাউজিং হিস্ট্রি মুছে ফেলার সুবিধা আনছে ক্রোম। 

googleতবে আপাতত এই ফিচারটি পরীক্ষা নিরিক্ষার স্তরে রয়েছে বলেই জানা গিয়েছে। একটি রিপোর্টে জানানো হয়েছে, অ্যানড্রয়েড ব্যবহারকারীরা ওই ফিচারটি ব্যবহার করে ১৫ মিনিট পর পর ব্রাউজিং হিস্ট্রি মুছে ফেলার সুযোগ পাবেন। ক্রোম খুলে ডানদিকে উপরে তিনটি ডটে ক্লিক করলেই ওই অপশনে পৌঁছে যেতে পারবেন না ইউজারেরা।


বিজ্ঞাপন


তবে আপাতত সবচেয়ে ঘণ্টা এক ঘণ্টা আগের হিস্ট্রি মুছে ফেলার অনুমতি রয়েছে ইউজারদের কাছে। ৭ দিন, ৪ সপ্তাহ আগের ব্রাউজিং হিস্ট্রি মোছারও অপশন রয়েছে। আর সমস্ত হিস্ট্রি মোছার বিকল্প তো রয়েইছে ইউজারদের কাছে। তবে নতুন এই আপডেটটি এলে ব্রাউজারের উপর আরও বেশি কন্ট্রোল থাকবে ব্যবহারকারীদের হাতে। 

অ্যানড্রয়েড সার্চের ক্ষেত্রেই আগেই এই বিশেষ ফিচার এনেছে গুগল। এখন যেকোনও কিছু খোঁজার ১৫ মিনিটের মাথায় সার্চ হিস্ট্রি মুছে যায় নিজে নিজেই। এবার ব্রাউজারের ক্ষেত্রেও সেই সুবিধা আনতে চলেছে বিশ্ববিখ্যাত এই টেক সংস্থা। যেখানে ইউজারদের ডেটা এবং গোপনীয়তা দুটোই থাকবে অনেক বেশি সুরক্ষিত।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর