বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

দেশসেরা হ্যাকারদের পুরস্কৃত করল সরকার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৫৯ পিএম

শেয়ার করুন:

দেশসেরা হ্যাকারদের পুরস্কৃত করল সরকার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর আইডিয়া প্রকল্প কর্তৃক এবং বাগ বাউন্টির সৌজন্যে হ্যাকারওয়ান বাগ হান্ট ২০২৩ কনটেস্ট অনুষ্ঠিত হয়েছে।। 

‘প্রত্যেকেরই একজন হ্যাকার প্রয়োজন’ এই স্লোগানে শনিবার ৪ ফেব্রুয়ারি রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে বাগ হান্ট প্রতিযোগিতা হয়। ইথিকাল হ্যাকারদের অংশগ্রহণে দিনব্যাপী এই আয়োজনে সকাল থেকেই চলে উক্ত কনটেস্ট।


বিজ্ঞাপন


bugএই আয়োজনটিতে প্রাথমিকভাবে সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ২৫০ জনের বেশি মেধাবী ইথিকাল হ্যাকার অনলাইনে অংশ নেন। পরবর্তীতে নির্বাচিত সেরা ৫০ জনকে নিয়ে আয়োজন করা হয় উক্ত অনুষ্ঠানের চূড়ান্ত গালা-রাউন্ড।

দিনব্যাপী অনুষ্ঠানটি বিসিসি ভবনের অডিটরিয়ামে তিনটি ধাপে সাজানো হয়। সকালে অনুষ্ঠানটির প্রথম ধাপে উক্ত আয়োজনের শুভ উদ্বোধন করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেন। 

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শুরু হয় মেধাবী ইথিকাল হ্যাকারদের নিয়ে লাইভ হ্যাকিং সেশন। যেখানে অংশগ্রহণকারীগণ সরাসরি ওয়েব প্ল্যাটফর্মের নিরাপত্তাজনিত ত্রুটিসমূহ খুজেঁ বের করেন। অনুষ্ঠানের শেষ ধাপে কনফারেন্স সেশন আয়োজনসহ পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়।

bugহ্যাকার ওয়ান বাগ হান্ট ২০২৩ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক ও অতিরিক্ত সচিব রণজিৎ কুমার।


বিজ্ঞাপন


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিজিটাল উদ্যোক্তা ও উদ্ভাবন ইকো-সিস্টেমের প্রকল্প পরিচালক আবুল ফাতাহ মো. বালিগুর রহমান, আইডিয়া প্রকল্পের সিনিয়র পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী, কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস প্রমুখ।

বাগ হান্ট ২০২৩ ইভেন্টে চ্যাম্পিয়ন হয়ে ২৫ হাজার টাকা জিতে নিয়েছেন নাইটমেয়ার্স। প্রথম রানারআপ হিসেবে ১৫ হাজার টাকা পুরস্কার গ্রহণ করেন অসরাফি। কনটেস্টে দ্বিতীয় রানারআপ হয়ে ‘টবি’ জিতে নিয়েছেন ১০ হাজার টাকা পুরস্কার।

bug
 ইভেন্টটিতে সার্বিক সহযোগিতায় ছিল হ্যাকারওয়ান, হ্যাকারওয়ান (ক্রাউডসোর্স সিকিউরিটি প্লাটফর্ম), বাগবাউন্টিহান্টার.কম, ল্যাব এআর, পেন্টেস্টারল্যাব, ডিসক্লোসিফাই, গট-মাই-হোস্ট। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন তহমিনা তাহরিম ইস্তি।

এজেড 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর