শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মানুষের রক্তে প্লাস্টিকের সন্ধান, আতঙ্কিত বিজ্ঞানীরা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫৭ পিএম

শেয়ার করুন:

মানুষের রক্তে প্লাস্টিকের সন্ধান, আতঙ্কিত বিজ্ঞানীরা

এই প্রথম মানুষের রক্তে সন্ধান মিলল প্লাস্টিকের সবচেয়ে ক্ষুদ্র কণা মাইক্রোপ্লাস্টিকের। মানুষের শিরার এই প্লাস্টিকের উপস্থিতি খুঁজে পাওয়া গেছে। যা রীতিমতো বিজ্ঞানীদের আতঙ্কিত করেছে। খাবারের প্যাকেট ও কৃত্রিম রঙে যে প্লাস্টিক পাওয়া যায়, সেই প্লাস্টিকই রক্তে পাওয়া গেছে।

নতুন গবেষণার দাবি, মানুষের রক্তে ভেসে বেড়াতে পারে প্লাস্টিক এবং তা কলাকোষে জমতেও পারে। কিন্তু বিজ্ঞানীরা এখনও এটা বলতে পারেননি, মানুষের স্বাস্থ্যে এর প্রভাব ঠিক কী। 


বিজ্ঞাপন


জার্নাল ‘প্লস ওয়ান ‘-এ প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণাপত্রটি। 

গবেষণায় বলা হয়েছে, রোগীদের বাইপাস সার্জারির সময় তাদের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। পরে সেটি নিয়েই গবেষণা চালায় হাল বিশ্ববিদ্যালয় ও হাল ইয়র্ক মেডিক্যাল স্কুলের এক গবেষক দল। 

bloodগবেষকরা প্রতি গ্রাম শিরার ভেতরে ১৫ ধরনের মাইক্রোপ্লাস্টিক কণা ও পাঁচটি ভিন্ন ধরনের পলিমার পেয়েছেন। এর মধ্যে সবচেয়ে বেশি পরিমাণ মিলেছে অ্যালকাইড রেসিন, সাধারণত যা কৃত্রিম রঙে পাওয়া যায়।

সব মিলিয়ে এই গবেষণার ফলাফল নিয়ে বেশ উদ্বিগ্ন বিজ্ঞানীরা। রক্ত ও কলাকোষে প্লাস্টিক থাকলে ঠিক কী ক্ষতি হতে পারে তা এখনও জানা না গেলেও অতীতের বিভিন্ন পরীক্ষায় যে ধরনের ইঙ্গিত মিলেছে তাতে উদ্বেগ বাড়ছে। 


বিজ্ঞাপন


এ নিয়ে গবেষক অধ্যাপক জিনেট্টি রচেল বলেন, ‘যদিও আমি জানি না মানুষের স্বাস্থ্যে এর প্রভাব ঠিক কী। কিন্তু এটুকু বলতেই পারি, গবেষণা থেকে দেখা গিয়েছে কোষের মধ্যে প্রদাহ ও চাপ তৈরি হতে পারে।’

এর আগে গত বছর মাতৃদুগ্ধেও মিলেছিল প্লাস্টিক। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর