শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিনামূল্যে ট্যাক্স ক্যালকুলেটর ও ফাইলিং ফিচার আনল ‘শাপলা’

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৩৯ পিএম

শেয়ার করুন:

বিনামূল্যে ট্যাক্স ক্যালকুলেটর ও ফাইলিং ফিচার আনল ‘শাপলা’

বাংলাদেশি স্টার্ট আপ শাপলা সম্প্রতি শাপলা ট্যাক্স নামে  একটি নতুন প্ল্যাটফর্ম শুরু করল। এর মাধ্যমে দেশের নাগরিকেরা অনলাইনে তাদের ট্যাক্স হিসাব ও প্রদান করতে পারবেন। এই নতুন বি-টু-সি প্ল্যাটফর্মটি সহজ ও কার্যকর ভাবে ট্যাক্স ফাইল ও রিটার্নের জটিল প্রক্রিয়াটি সয়ংক্রিয় ভাবে সম্পন্ন করতে ইচ্ছা পোষণ করে।

জাতীয় রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬৯ মিলিয়ন যার মধ্যে মাত্র ৬.৭ মিলিয়ন ট্যাক্স প্রদানকারী রয়েছে।  এই সংখ্যা মোট জনসংখ্যার মাত্র এক শতাংশ। 


বিজ্ঞাপন


সাম্প্রতিক এক ঘোষণায় সরকারের পক্ষ থেকে ২ লাখ বাংলাদেশি টাকার চেয়ে বেশি মুনাফা হয় এমন অনলাইন ব্যবসা উদ্যোগগুলোর জন্য ট্যাক্স প্রদান করা ও ফ্রিল্যান্সারদের জন্য শুন্য ট্যাক্স রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। শাপলা ট্যাক্স স্বয়ংক্রিয়ভাবে এই জটিল ম্যানুয়াল প্রক্রিয়ায় ট্যাক্স জমা দেওয়ার ব্যাপারে ব্যক্তিগতভাবে ট্যাক্স প্রদানকারীদেরককে সহায়তা করতে মার্কেটে প্রবেশ করতে যাচ্ছে। 

দেশে ব্যক্তিগত পর্যায়ে ম্যানুয়াল ভাবেই সাধারণত ট্যাক্স প্রদানের কাজ করতে হয় যা আসলেই ঝামেলাপূর্ণ। এই নতুন ফিচারটি ইতিমধ্যেই বেশ কয়জন ইউজার ২০২১-২২ সালে ব্যবহার করেছেন। শাপলা এসকল ট্যাক্সপ্রদানকারীর জীবন সহজ করতে বিনামূল্যে ট্যাক্স ক্যালকুলেটরও তৈরি করেছে। আর এই স্বংংক্রিয় ব্যবস্থায় ওয়েবপোর্টালের মাধ্যমে চলে পুরো প্রক্রিয়াটি।

শাপলার সহপ্রতিষ্ঠাতা ও সিইও তাসনিম মোর্তজা বলেন, বাংলাদেশের ট্যাক্স প্রদানকারী জনগণের প্রত্যেককে ৩৫০০ থেকে ৫০০০ টাকা ব্যয় করতে হয় যদি তারা আইনজীবী বা ট্যাক্স অ্যাকাউন্টেন্টের সেবা নেন। এতে যথেষ্ট সময় ও পরিশ্রম লাগে যা চরম ম্যানুয়াল প্রক্রিয়ায় চলে৷ শাপলা এই জটিল প্রক্রিয়াটি সহজভাবে ২০০০ টাকার মধ্যে করিয়ে দিতে পারে। আর তা ট্যাক্স আইনজীবীদের পরামর্শ নেওয়ার পর। 

শাপলা ২০২১ সালে কার্যক্রম শুরুর পর থেকে ছুটি ব্যবস্থাপনা, সম্পদ ব্যবস্থাপনা, বেতনের জন্য পে রোল সল্যুশন, এবং হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট মডিউল তৈরি সহ বিভিন্ন সেবা দিয়েছে ৫০ টিরও বেশি ব্যবসা প্রতিষ্ঠানকে। এছাড়া তারা বিভিন্ন কোম্পানিকে মানি লিকেজ জনিত আর্থিক লোকসান ঠেকাতে, প্রতিষ্ঠানে স্বচ্ছতা আনতে ও কোম্পানিগুলোর সঙ্গে কর্মীদের সম্পর্ক জোরদার করতে সহায়তা দিয়েছে।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর