শনিবার, ১১ মে, ২০২৪, ঢাকা

Mobile phone tricks: স্মার্টফোনের সিক্রেট কোড জানুন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪৮ এএম

শেয়ার করুন:

Mobile phone tricks: স্মার্টফোনের সিক্রেট কোড জানুন

কম্পিউটারে যেমন শর্টকাট আছে। তেমনি স্মার্টফোনেও। কিন্তু সবার এই শর্টকাট জানা নেই। এসব সিক্রেট কোড বা শর্টকাট জানলে অনেক ধরনের কাজ সহজ হয়ে যায়। জানুন ফোনের গোপন কোড।

ফোনের গোপন কথা জানুন


বিজ্ঞাপন


একটি বিশেষ কোডেই লুকিয়ে আছে ফোনের বহু গোপন তথ্য। বিশ্বাস হচ্ছে না? তবে আপনার মোবাইলের ডায়াল প্যাডে গিয়ে *#*#4636#*#* কোডটি ডায়াল করুন। তার পর দেখবেন ম্যাজিক। সঙ্গে সঙ্গে খুলে যাবে একটি পপ আপ। যেখান থেকে আপনি ফোনের বহু টুকিটাকি তথ্যই জেনে নিতে পারবেন।

আপনার ফোনের সমস্ত ইনফরমেশন, ইউজার স্ট্যাটিসটিকস, ওয়াইফাই ইনফরমেশনের মতো বহু তথ্যই বিস্তারিত ভাবে জানিয়ে দেবে এই ইউএসএসডি কোডটি। তার মধ্যে থাকবে ফোনের আইএমইআই নম্বরও। তবে শুধুমাত্র আইএমইআই নম্বর জানতে চাইলে তারও সহজ উপায় রয়েছে হাতের কাছেই। আর সেই ইউএসএসডি কোডটি সম্ভবত আমাদের কমবেশি সকলেরই জানা। তার জন্য ডায়াল করতে হবে *#06# -এই কোডটি। আর তাহলেই আপনার স্ক্রিনে এসে পড়বে আপনার ফোনের দুইটি আইএমইআই নম্বরই।

codesএসএআর তথ্য জানুন

প্রতিটি ফোনেই একটি এসএআর বা SAR ভ্যালু থাকে। SAR অর্থাৎ Specific Absorption Rate আসলে এমন একটা পরিমাপ একক, যা দিয়ে বোঝা যায় ফোনের কতখানি রেডিওফ্রিকোয়েন্সি এনার্জি আপনার শরীর শোষণ করছে। আর তা জানতে আপনাকে ডায়াল প্যাডে গিয়ে ডায়াল করতে হবে *#07#- এই কোডটি। তাহলেই আপনার সামনে এসে যাবে ফোনের সমস্ত এসএআর ডেটা। পাশাপাশি আপনার ফোনের মডেল নম্বরের মতো তথ্যও জানতে পারবেন এই বিশেষ কোডের মাধ্যমে।


বিজ্ঞাপন


গুগল প্লে ডায়গনোসিস

অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য গুগল প্লের দ্বারস্থ হওয়া ছাড়া উপায় নেই। আপনার ফোনের গুগল প্লে স্ট্যাটিসটিক্স জানতে হন্যে হয়ে ঘোরার দরকার নেই মোটেই। তার জন্য রয়েছে সহজ কোড। আপনার ফোনের ডায়াল প্যাডে গিয়ে টাইপ করে ফেলুন *#*#426#*#*। আর তার পরেই দেখুন কামাল। মুহূর্তে আপনার সামনে খুলে যাবে একটি ড্রপ ডাউন লিস্ট, যেখান থেকে আপনি পেয়ে যাবেন ওই সংক্রান্ত সমস্ত তথ্য।

ক্যালেন্ডার তথ্য জানা আরও সহজ

গুগল ক্যালেন্ডার অ্যাকাউন্টের সমস্ত তথ্য পেতে চান হাতের কাছেই। তার জন্য সেটিংসে ঘুরপাক খাওয়ার দরকার নেই মোটেই। কবে কবে পাবলিক হলিডে রয়েছে, কবে বন্ধুদের জন্মদিন বা অন্যান্য কাজের হিসেব পেয়ে যান চট করে। আপনার ফোনে ডায়াল প্যাডে গিয়ে রান করুন *#*#225#*#*- এই কোডটি। তাহলেই এক নিমেষে আপনার চোখের সামনে চলে আসবে মোবাইলের বেসিক ক্যালেন্ডার স্ট্যাটিসটিক্সটি।

codesআরও একগুচ্ছ শর্টকাট জানুন

এসব ছাড়াও আরও একগুচ্ছ শর্টকাট রয়েছে আপনার হাতের কাছেই। যা জানতে আপনার অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার হয়ে উঠতে পারে আরও সহজ। যে কোনও ধরনের শর্টকাটই আদতে আপনার সময় কমায়, বাড়ায় কাজের গতি। এই ইউএসএসডি কোডও আসলে কাজ করে একই ভাবে। ফোন শাটডাউনের জন্য ব্যবহার করুন *#*#7594#*#* কোডটি। ফ্যাক্টরি রিসেটের জন্য রয়েছে *#*#7780#*#* বা *2767*3855# এই কোডটি। GPS স্ট্রেন্থ চেক করতে চান। ডায়াল করুন *#*#1472365#*#* বা *#*#1575#*#*-এই দুটি কোডের মধ্যে যেকোনও একটি। আপনার ফোনে কোন সফটওয়্যার ভার্সন কাজ করছে জানার জন্য ডায়াল করুন *#*#44336#*#* কোড। ক্যামেরা সংক্রান্ত সমস্ত তথ্য পেতে ডায়ালে গিয়ে রান করুন *#*#34971539#*#* -এই কোডটি।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর