শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডিজিটাল বাংলাদেশ মেলায় ডাটা সায়েন্স-রোবটিক্স নিয়ে সেমিনার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ০৯:০৬ এএম

শেয়ার করুন:

ডিজিটাল বাংলাদেশ মেলায় ডাটা সায়েন্স-রোবটিক্স নিয়ে সেমিনার

ডিজিটাল মেলার দ্বিতীয় দিন শুক্রবার চারটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এই চার সেমিনার নিয়েই প্রথমবারের মতো মোবাইল কংগ্রেস করেছে মোবাইল অপারেটরদের সংগঠন এমটব।  

ডাটা সাইন্স, রোবটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্বা নিয়ে সেমিনারে প্রধান অতিথি ছিলেন, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বাংলাদেশের বিশাল জনসংখ্যাকে ইতিবাচক হিসেবে দেখেন তিনি।


বিজ্ঞাপন


মন্ত্রী বলেন, জনসংখ্যার ঘনত্ব এবং বৃদ্ধি বাংলাদেশের উন্নয়নের কারণ। 

কবিতা পাঠের মাধ্যমে তিনি বলেন, ‘চেষ্টা করলে বাঙালির কাছে অসাধ্য কিছু নয়’।

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার নিয়ে ভয়ের কিছু নেই। বাংলাদেশের দক্ষতা অর্জনে তরুণদের নতুন নতুন প্রযুক্তির সঙ্গে সমন্বয় করতে হবে।

বিশেষ অতিথি আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন দেশে বৃহত্তর ডিজিটাল পরিবর্তন সম্পন্ন হয়েছে এখন স্মার্ট বাংলাদেশের প্রতি নতুন পরিবর্তনের দিকে এগিয়ে জেতে হবে।


বিজ্ঞাপন


ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস এবং মেকানিক্স ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক ড. লাফিজা জামাল তার মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

dataতিনি বলেন, ৪র্থ শিল্প বিপ্লবে বাংলাদেশকে ভোক্তা নয়, সরবরাহকারী হিসেবে গড়ে উঠতে হবে। তিনি বলেন গবেষকদের শিল্পকারখানা ও সরকারের একসাথে কাজ করা প্রয়োজন, না হলে কাজগুলো শুধু প্রোটোটাইপ হিসেবেই থেকে যায়। তিনি গবেষণা ও উন্নয়ন খাতে স্থানীয় কোম্পানি ও সরকারের বিনিয়োগের অভাব এর ওপর গুরুত্বারোপ করেন।

সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন এল এম এরিকসন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আব্দুস সালাম।

আলোচক হিসেবে উপস্থিতি ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো, এহসানুল কবীর, জেডটিই কর্পোরেশন দক্ষিণ বিষয়ক চিফ মার্কেটিং অফিসার লিউ ঝেন উ, ডাটা সফট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, নকিয়া বাংলাদেশের কান্ট্রি হেড আরিফ ইসলাম।

মূল প্রবন্ধ উপস্থাপক ছিলেন অ্যাপক ড. লাফিজা জামাল।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর