স্যামসাং ফোনে ভয়াবহ সাইবার হামলা, সুরক্ষিত থাকার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০৯:২৯ এএম
স্যামসাং ফোনে ভয়াবহ সাইবার হামলা, সুরক্ষিত থাকার উপায়

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের তৈরি স্মার্টফোনে সাইবার হামলার খবর পাওয়া গেছে। গ্যালাক্সি স্টোর অ্যাপে সুরক্ষার ব্যবস্থায় ক্রুটি থাকায় সাইবার হামলা হয়েছে। গ্যালাক্সি স্টোর থেকে ব্যবহারকারীর অনুমতি ছাড়াই যেকোনো অ্যাপ ফোনে ইনস্টল করা যাচ্ছিল।

স্যামসাংয়ের অ্যানড্রয়েড ১২ অথবা তার চেয়েও কম ভার্সনের ফোনে সুরক্ষায় ত্রুটি ছিল। ফলে হ্যাকাররা এসব ফোন টার্গেট করে।  

এই সমস্যার সমাধানে ইতিমধ্যেই আপডেট পাঠাতে শুরু করেছে স্যামসাং। এই আপডেট ইনস্টল করতে ফোনে গ্যালাক্সি স্টোর অ্যাপ ওপেন করে 4.5.49.8 ভার্সন ইনস্টল করে নিতে হবে।

samsungস্যামসাং ফোনে গ্যালাক্সি অ্যাপস আপডেট করার উপায়

স্যামসাং ফোন থেকে গ্যালাক্সি স্টোর অ্যাপ খুঁজে বের করুন। ওয়াইফাই বা মোবাইল ডাটা চালু করুন। অ্যাপটি চালু করে অ্যাপটির নিচের ডান কোণায় মেন্যু অপশনে যানে। মেন্যু ট্যাপ করলে আইডেটস নামে একটি সাবমেন্যু দেখতে পাবেন। সেখানে ট্যাপ করে আপডেটস অল ট্যাপ করুন। ফলে সব অ্যাপ আপডেট নিতে থাকবে। 

এনসিসি গবেষকদের দল সম্প্রতি জানিয়েছিল গ্যালাক্সি স্টোর অ্যাপে একাধিক সুরক্ষার ত্রুটি রয়েছে। এই ত্রুটিকে কাজে লাগিয়ে ফোনে ম্যালওয়্যার ইনস্টল করতে পারবে হ্যাকাররা। কিন্তু ব্যবহারকারী তা ঘুণাক্ষরেও টের পাবেন না।

এছাড়াও জাভা স্ক্রিপ্টের মাধ্যমে ব্যবহারকারীর অনুমতি ছাড়া ফোনে ওয়েব পেজ ওপেন করা যাবে। প্রসঙ্গত গ্যালাক্সি স্টোর অ্যাপ সব স্যামসাং ফোনে প্রথম থেকেই ইনস্টল থাকে।

samsungতবে এখানে জেনে রাখা প্রয়োজন অ্যানড্রয়েড ১৩ ব্যবহারকারীরা গ্রাহকরা এই ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হননি। শুধুমাত্র অ্যানড্রয়েড ১২ এবং তারও কম ভার্সনের ফোন ব্যবহারকারীদের ফোনেই সুরক্ষার এই গাফিলতি দেখা গিয়েছে।

এজেড