৯০০ কোটি আলোকবর্ষ দূরের ছায়াপথ থেকে এলো রেডিও সিগন্যাল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ১২:৩২ পিএম
৯০০ কোটি আলোকবর্ষ দূরের ছায়াপথ থেকে এলো রেডিও সিগন্যাল

এই প্রথম ৯০০ কোটি আলোকবর্ষ দূরের এক ছায়াপথ থেকে রেডিও তরঙ্গ পেলেন কানাডার একদল বিজ্ঞানী।  ভারতে বসানো রাক্ষুসে টেলিস্কোপের সাহায্যে তা মিলেছে।

এলিয়েন নিয়ে আমাদের কৌতুহলের শেষ নেই। ভিনগ্রহীদের সঙ্গে বিশ্ববাসীর যোগাযোগ স্থাপন নিয়েও উৎসাহ তুঙ্গে আমজনতা থেকে বিজ্ঞানী, সকলের। তাই ৯০০ কোটি আলোকবর্ষ থেকে দূরে আসা তরঙ্গকে যন্ত্রের মাধ্যমে বন্দি করার খবর প্রথমে এলিয়েনদের বার্তা নিয়ে জল্পনা আরও উসকে দেয়।

radio signalবিজ্ঞানীরা মনে করিয়ে দেন, কোনও এলিয়েন নয়, পৃথিবীর নিকটবর্তী ছায়াপথ থেকে যে সংকেত আসছে, মনে রাখতে হবে তা আসলে অনেক অনেক আগে সেখান থেকে যাত্রা শুরু করেছিল। এতদিন পর পৃথিবীতে এসে পৌঁছাচ্ছে।

‘SDSSJ0826+5630’ নামের যে ছায়াপথের তরঙ্গ থেকে সংকেত পেয়েছেন বিজ্ঞানীরা, তা ১৩৭০ কোটি বছরের পুরনো বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে। 

বিজ্ঞানীরা দাবি করছেন, এতটা দূরত্বের ছায়াপথ থেকে এই প্রথমবার তরঙ্গ পাওয়া গেল।

radio

মহাজাগতিক বিষয় নিয়ে গবেষণা করা বাঙালি বিজ্ঞানী অয়ন চক্রবর্তীর বক্তব্য, ‘এতদিন আমরা কাছের কোনও ছায়াপথ থেকে রেডিও সিগন্যাল পেয়েছি। ছায়াপথ তো অনেক ধরনের সিগন্যাল দেয়। তবে এবারই প্রথম ৯০০ কোটি আলোকবর্ষ দূর থেকে তরঙ্গে মিলল।’

রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির পক্ষে ‘SDSSJ0826+5630’ ছায়াপথ থেকে যে সিগন্যাল মিলেছে, তা বিশ্লেষণ শুরু হয়েছে। 

radioবিজ্ঞানীরা জানতে পেরেছেন, সেটি তড়িৎ চুম্বকীয় তরঙ্গ, যাকে হাইড্রোজেন লাইন বলা হচ্ছে। তরঙ্গ দৈর্ঘ্য ১৪২০-এর কাছাকাছি।  এর বেশি এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। ধীরে ধীরে জানাই যাবে। কিন্তু তার চেয়েও বড় কথা, এত দূরের ছায়াপথ থেকে তরঙ্গ পাওয়া মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে খুব বড় সাফল্য বলে মনে করছেন বিজ্ঞানীরা।  

এজেড