বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

হার্টের ব্লক খুঁজে দিয়ে প্রাণ বাঁচাল অ্যাপল ওয়াচ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৩, ০৯:৫৮ এএম

শেয়ার করুন:

হার্টের ব্লক খুঁজে দিয়ে প্রাণ বাঁচাল অ্যাপল ওয়াচ

অ্যাপল ওয়াচের কদর বিশ্বজুড়ে। নানা ফিচারে ভরা এই স্মার্টওয়াচ কেবল স্ট্যাটাস সিম্বলই নয়, কাজেরও বটে। তারই প্রমাণ মিলল আরেকবার। 

হৃদযন্ত্রে লুকিয়ে থাকা গোপন রোগ প্রকাশ্যে আনল ওই স্মার্ট হাতঘড়ি। সম্প্রতি স্মার্ট হাতঘড়িতে ইসিজি অ্যাপ যোগ করেছে অ্যাপল। ২০১৮ সালে সালে লঞ্চ হয় অ্যাপল ওয়াচ সিরিজ ৪। যা ইরেগুলার হার্ট রিদম বা আর্টিয়াল ফাইব্রিলেশন ধরতে সক্ষম।


বিজ্ঞাপন


watchব্রিটেনের বাসিন্দা ইলেইন থম্পসন। ২০১৮ সাল থেকে সিজারের সমস্যায় ভুগছেন তিনি। ব্রেনের অ্যাবনরমাল ইলেকট্রিকাস অ্যাকটিভিটির জন্য প্রায়শই শরীরে বিভিন্ন রকম রিঅ্যাকশন দেখা যায় এই রোগে। কাঁপুনি থেকে শুরু করে অজ্ঞান পর্যন্ত হয়ে যায় এই সময়ে মানুষ। পোস্ট ডায়াগনসিস ট্রিটমেন্ট চলছিল ইলেইনের। তার স্বাস্থ্যের খেয়াল রাখার জন্য ইলেইনকে হাতে অ্যাপল ওয়াচ পরে থাকার পরামর্শ দিয়েছিলেন তার মেয়ে।

সম্প্রতি সেই হাতঘড়িতেই ধরা পড়ে ইলেইনের হার্ট রিদমে কিছু অস্বাভাবিকতা। আর সেই সূত্র ধরেই চিকিৎসকের পরামর্শ নেন ইলেইন। এক সপ্তাহ ধরে নানা পরীক্ষানিরিক্ষার পরে হার্ট ব্লকেজ ধরা পড়েছে তার। এমনকী অস্ত্রোপচার করে তার বুকে পেসমেকারও বসানো হয়। আপাতত সুস্থ আছেন ইলেইন।

watchতবে এই সুস্থ থাকার পিছনে সমস্ত ক্রেডিটই অ্যাপল ওয়াচকেই দিতে চাইছেন ইলেইন। তার ভাষ্য, যদি ওই হাতঘড়ি বিপদসঙ্কেত না দিত, তাহলে হয়তো চিকিৎসকের দ্বারস্থই হতেন না তিনি। এমনকী মৃত্যু পর্যন্ত হতে পারত তার।

এই প্রথম নয়। দিন কয়েক আগেই আমেরিকায় এক ব্যক্তির প্রাণ বাঁচিয়েছিল অ্যাপল ওয়াচ। দুর্ঘটনার কবলে পড়ে তার গাড়ি। সেসময় অ্যাপল ওয়াচেই দৌলতেই ৫ মিনিটে তার কাছে পৌঁছে গিয়েছিল মেডিক্যাল সাহায্য।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর