রিয়েলমি সি৩০: শক্তিশালী প্রসেসরের বাজেট সাশ্রয়ী স্মার্টফোন 

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩, ১২:১১ পিএম
রিয়েলমি সি৩০: শক্তিশালী প্রসেসরের বাজেট সাশ্রয়ী স্মার্টফোন 

দেশের বাজারে সাশ্রয়ী স্মার্টফোন সি৩০ উন্মোচন করেছে রিয়েলমি। ডিভাইসটির আলট্রা-স্লিম ভার্টিকাল স্ট্রাইপ ডিজাইন ও ইউনিসক টি৬১২ প্রসেসরের সমন্বয় ব্যবহারকারীর জন্য স্টাইল ও দুর্দান্ত পারফরমেন্স নিশ্চিত করবে। রিয়েলমি সি৩০ স্মার্টফোনের দাম ৯ হাজার ৯৯৯ টাকা। 

ডিজাইনের পাশাপাশি রিয়েলমি সি৩০ স্মার্টফোনের পারফরমেন্স উন্নত করতে বেশি গুরুত্ব দিয়েছে রিয়েলমি। ডিভাইসটিতে ব্যবহৃত ইউনিসক টি৬১২ শক্তিশালী প্রসেসর, যার আনতুতু স্কোর ২ লাখের ওপরে। ১২ ন্যানোমিটার অক্টা-কোর বিশিষ্ট এ প্রসেসর সর্বোচ্চ ১ দশমিক ৮২ গিগাহার্টজ গতি নিশ্চিত করবে। যে কারণে বাজেট সাশ্রয়ী হলেও রিয়েলমির এই ফোন গেম খেলা কিংবা মুভি দেখার ক্ষেত্রে অভিজ্ঞতা উন্নত করবে।

ডিজাইন ও প্রসেসরের পাশাপাশি রিয়েলমি সি৩০ স্মার্টফোনে ৮৮.৭ শতাংশ স্ক্রিন-রেশিওর ৬.৫ ইঞ্চি মেগা ডিসপ্লে ব্যবহার করা হয়েছে, যা একই প্রাইস সেগমেন্টের ডিভাইসগুলোর তুলনায় বেশ বড় ও উজ্বল। তুলনামূলক বড় ডিসপ্লে থাকায় ভিডিও গেম খেলা, ভিডিও দেখা এবং ইন্টারনেট ব্রাউজিংয়ে উন্নত অভিজ্ঞতা নিশ্চিত করবে। ২ গিগাবাইট র‌্যামের এ ডিভাইসে ৩২ গিগাবাইট রম ব্যবহার করা হয়েছে। এর রম সর্বোচ্চ ১ টেরাবাইট অবদি বর্ধিত করা যাবে। কাজেই ব্যবহারকারীকে স্টোরেজ নিয়ে জটিলতায় পড়তে হবে না। এছাড়াও ইউএফএস ২.২ হাই-স্পিড ফ্ল্যাশ স্টোরেজ সুবিধা থাকায় ডেটা ট্রান্সফারে মিলবে দুর্দান্ত অভিজ্ঞতা।

miরিয়েলমি সি৩০ স্মার্টফোনে এআই ৮ মেগাপিক্সেল রিয়ার ও ৫ মেগাপিক্সেল হাই রেজল্যুশনের সেলফি ক্যামেরা রয়েছে। এইচডিআর মোড থাকায় ডিভাইসটির রিয়ার ক্যামেরায় অনায়াসেই ভালো মানের ছবি ধারণ করা যাবে। অর্থাৎ দাম অনুযায়ী রিয়েলমি সি৩০ স্মার্টফোন ফটোগ্রাফির চাহিদা অনেকটাই পূরণ করবে। 

অ্যানড্রয়েড ১১ প্লাটফর্মভিত্তি রিয়েলমি ইউআই গো এডিশন চালিত রিয়েলমি সি৩০ স্মার্টফোনে দ্রুত কাজ করা যাবে। এছাড়া রিয়েলমির নিজস্ব কাস্টম ইউআই প্রাইভেসি ও পারফরমেন্সকে উন্নত করেছে, যা অল্প চার্জের মাধ্যমেও ডিভাইসকে দীর্ঘক্ষণ সচল রাখতে সহায়তা করে। 

৫০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের শক্তিশালী ব্যাটারি সংবলিত রিয়েলমি সি৩০ স্মার্টফোন স্ট্যান্ডবাইতে ৪৫ দশমিক ৩ ঘন্টা অবদি পাওয়ার ব্যাকআপ দেবে। বেশি ক্ষমতাসম্পন্ন ব্যাটারি ও আল্ট্রা সেভিং মোড থাকায় একবার ফুল চার্জে দিনব্যাপী গেম খেলা ও ভিডিও দেখা যাবে। 

এজেড