শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আড়িপাতার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে মামলা হোয়াটসঅ্যাপের

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ০৯:২৫ এএম

শেয়ার করুন:

আড়িপাতার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে মামলা হোয়াটসঅ্যাপের

পেগাসাস কাণ্ডে মামলা করার অনুমতি পেল মার্ক জাকারবার্গের প্রতিষ্ঠান মেটা। তাদের সেই অনুমতি দিয়েছে খোদ মার্কিন সুপ্রিম কোর্ট।

ইজরায়েলের এনএসও গ্রুপের বিরুদ্ধে সাংবাদিক ও মানবাধিকার কর্মীসহ অন্তত ১৪০০ ব্যক্তির মোবাইলে আঁড়ি পাতার অভিযোগ উঠেছিল। বিষয়টি নিয়ে মার্কিন আদালতের দ্বারস্থ হয়েছিল জাকারবার্গের মেটা।


বিজ্ঞাপন


appতাদের অভিযোগ, হোয়াটসঅ্যাপ ব্যবহার অন্তত ১৪০০ জন ব্যক্তির মোবাইলে বাগ পাঠিয়েছিল এনএসও গ্রুপ। আর সেই বাগের সাহায্যেই তাদের মোবাইলে ইনস্টল করা হয়েছিল স্পাই সফটওয়ার। যার মাধ্যমে আড়ি পাতা হয়েছিল ওই গণ্যমান্য ব্যক্তিদের মোবাইলে। স্বাভাবিক ভাবেই এই ঘটনায় প্রশ্নের মুখে পড়েছিল হোয়াটসঅ্যাপের নিরাপত্তা পলিসি।

ব্যাপারটি নিয়ে মামলা এগিয়ে নিয়ে যাওয়ার অনুমতি দিয়েছিল আমেরিকার নিম্ন আদালত। এর পরেই ওই মামলায় রক্ষাকবচ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ইজরায়েলের ওই সংস্থাটি। তবে তাদের সেই আবেদন সরাসরি খারিজ করে দিয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট। বরং ওই মামলা পরবর্তী ধাপে এগিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে জাকারবার্গের প্রতিষ্ঠান মেটাকে।

নিম্ন আদালতের রায় বিপক্ষে যাওয়ার পর সুপ্রিম কোর্টে যায় এনএসও গ্রুপ। যেখানে এই মর্মে যুক্তি দেওয়া হয়েছিল যে এই কাজটি স্বতপ্রণোদিত ভাবে করেনি ওই প্রতিষ্ঠান। অজ্ঞাতপরিচয় কোনও বিদেশি সরকারের তরফে তাদের ওই সফটওয়্যার ইনস্টলের বরাত দেওয়া হয়েছিল।

এই সংক্রান্ত মামলায় হস্তক্ষেপ করেছে খোদ প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন।


বিজ্ঞাপন


appসুপ্রিম কোর্টের কাছে এনএসও গ্রুপের সুরক্ষাকবজের আবেদন খারিজ করার আর্জি জানানো হয়েছে আমেরিকার পররাষ্ট্র দফতরের পক্ষে। 

আর্জিতে বলা হয়েছে, অন্য কোনও বিদেশি রাষ্ট্রের হয়ে কাজ করা কোনও বেসরকারি প্রতিষ্ঠানকে রক্ষাকবচ দেয় না আমেরিকার সরকার।

মার্কিন সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটা।

এভাবে স্পাইওয়ার পাঠিয়ে সাংবাদিক, মানবাধিকার কর্মীদের উপরে সাইবার হামলা চালানো মার্কিন আইনের লঙ্ঘন এবং তা শাস্তিযোগ্য অপরাধ বলেই মনে করছে জাকারবার্গের প্রতিষ্ঠান।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর