সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

৩৮ বছরের পুরনো স্যাটেলাইট আছড়ে পড়ছে এশিয়ায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৩, ১২:১৩ পিএম

শেয়ার করুন:

৩৮ বছরের পুরনো স্যাটেলাইট আছড়ে পড়ছে এশিয়ায়

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার পাঠানো ৩৮ বছরের পুরনো একটি স্যাটেলাইট পৃথিবীতে আছড়ে পড়তে পারে। সোমবারের মধ্যেই স্যাটেলাইটটি পৃথিবীতে আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে। যদিও নাসা পৃথিবীবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে। 

নাসা দাবি করছে, ওই স্যাটেলাইটের ধ্বংসাবশেষ কারও মাথার উপরে ভেঙে পড়ার সম্ভাবনা ৯ হাজার ৪০০ তে ১। সুতরাং বোঝাই যাচ্ছে, কোনও দুর্ঘটনার সম্ভাবনা ক্ষীণতর।  ২ হাজার ৪৫০ কেজির ওই স্যাটেলাইটের অধিকাংশ অংশই মাটিতে পড়ার আগে পুড়ে ছাই হয়ে যাবে। যেটুকু অংশ ভূপৃষ্ঠে আছড়ে পড়বে, তা খুবই কম।


বিজ্ঞাপন


ঠিক কোথায় আছড়ে পড়তে পারে ওই উপগ্রহ? 

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, আফ্রিকা, এশিয়ার মধ্য প্রাচ্য কিংবা উত্তর ও দক্ষিণ আমেরিকার পূর্ব কিংবা পশ্চিম অংশের কোথাও ভেঙে পড়বে নাসার পরিত্যক্ত স্যাটেলাইটটি। 

nasa‘দ্য আর্থ রেডিয়েশন বাজেট স্যাটেলাইট’ বা ইবিআরএস নামের ওই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়েছিল ১৯৮৪ সালে। যদিও সেটির কর্মক্ষম থাকার কথা ছিল ২ বছর, তবুও ২০০৫ সাল পর্যন্ত একটানা কাজ করে গিয়েছিল স্যাটেলাইটটি। নিয়মিত ওজোন স্তর ও নানা বিষয় নিয়ে তথ্য পাঠিয়ে গিয়েছে ইবিআরএস।

উল্লেখ্য, এই ধরনের ঘটনা এর আগেও ঘটেছে। যদিও অধিকাংশ রকেটের ভগ্নাংশ বায়ুমণ্ডলের সংস্পর্শে এসে জ্বলেপুড়ে যায় কিংবা সমুদ্রের পানিতে পড়ে ধ্বংস হয়ে যায়।


বিজ্ঞাপন


সম্প্রতি চীনের মার্চ ৫বি রকেটের ভগ্নাংশ ভেঙে পড়া নিয়ে চাঞ্চল্য তৈরি হয়েছিল। এবার আলোচনায় পরিত্যক্ত উপগ্রহ। যদিও তা কারও মাথায় ভেঙে পড়ার সম্ভাবনা কার্যতই শূন্য, তবু চর্চা রয়েছে নাসার ওই স্যাটেলাইট নিয়ে। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর