শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

সিম কার্ড কী? কীভাবে কাজ করে এই প্রযুক্তি?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৩, ০৪:১৬ পিএম

শেয়ার করুন:

সিম কার্ড কী? কীভাবে কাজ করে এই প্রযুক্তি?

মোবাইল ফোন ব্যবহার করেন অথচ সিম কার্ড চেনেন না—এমন মানুষ খুঁজেই পাওয়া কঠিন। বলা যায় মোবাইল ফোনের প্রাণ সিম কার্ড। এত কাজের এই ছোট চিপ সম্পর্কে আমরা কতটাই জানি? অথচ এই ছোট কার্ডের মধ্যে লুকিয়ে থাকে কথা বলার চাবিকাঠি।

সিম কার্ড কী?


বিজ্ঞাপন


সিম কার্ড হল এক ধরনের ছোট স্মার্ট কার্ড। এর সঙ্গে একটি চিপ লাগানো আছে। এটি ব্যবহার করতে হলে মোবাইল ফোনে জিএসএম (গ্লোবাল সিস্টেম ফর মোবাইল) বসাতে হবে। এই জিএসএম মোবাইল ফোনে গ্রাহকদের জন্য ডেটা সঞ্চয় করে। সিম কার্ডে সংরক্ষিত ডেটার মধ্যে রয়েছে ব্যবহারকারীর পরিচয়, ঠিকানা, ফোন নম্বর, সেফটি কি, নেটওয়ার্ক পারমিশন, ব্যক্তিগত ডেটা, মোবাইল যোগাযোগের তালিকা ও পড়ার মেসেজ।

sim cardসিম কার্ডে কী কী তথ্য থাকে?

ব্যবহারকারীর কাস্টমার আইডি সম্পর্কিত তথ্যও সিম কার্ডে থাকে, আপনার মোবাইল ফোনে নয়। তাই আপনি বিভিন্ন জিএসএম মোবাইল ফোনেও আপনার সিম ব্যবহার করতে পারেন। সিম কার্ডটি কেবল জিএসএম মোবাইল ফোনে ব্যবহার করা যাবে। একটি সিডিএমএ (কোড ডিভিশন মাল্টিপল অ্যাক্সেস) মোবাইল হওয়ায় এটি কেবল নতুন ধরনের এলটিই এনাবল হ্যান্ডসেটে ব্যবহার করা যাবে। 

সিম কার্ডের পূর্ণরূপ


বিজ্ঞাপন


সিম কার্ডের পূর্ণরূপ হল সাবস্ক্রাইবার আইডেনটিটি মডিউল বা সাবস্ক্রাইবার আইডেন্টিফিকেশন মডিউল। 

sim cardসিম কার্ড কীভাবে তৈরি করা হয়?

সিম কার্ড তৈরিতে প্লাস্টিক ব্যবহার করা হয়। প্রথমে প্লাস্টিকের একটি ছোট টুকরা তৈরি করে তাতে সিলিকন ও একটি চিপ লাগানো হয়। এর পরে এটি একটি কোডের মাধ্যমে বিভিন্ন নেটওয়ার্ক যেমন গ্রামীণফোন, বাংলালিংক, রবি ইত্যাদির সঙ্গে যুক্ত থাকে। তারপর এই সিমটি মোবাইলে রাখার সঙ্গে সঙ্গেই এর নেটওয়ার্কে কানেক্ট হয়ে যায়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর