সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

নাসায় চাকরি, শুয়ে থাকলেই মিলবে মোটা বেতন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৩, ১০:৩০ এএম

শেয়ার করুন:

নাসায় চাকরি, শুয়ে থাকলেই মিলবে মোটা বেতন

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা চাকরির সুযোগ দিচ্ছে। তবে কাজটা কঠিন নয়, টানা দুই মাস বিছানায় শুয়ে থাকতে হবে। আর তাতেই মিলবে মোটা বেতন। শুনতে অদ্ভুত মনে হলেও এটাই সত্যি!

নাসায় চাকরি পেতে বিশাল মেধা আর বিজ্ঞানে অগাধ জ্ঞান থাকা জরুরি, এমনটাই ভাবছেন অনেকেই। এসব যোগ্যতা লাগে বৈকি! তবে নাসা এখন যে চাকরির অফার দিয়েছে তাতে এসব যোগ্যতা লাগবে না। বিছানায় শুয়ে টিভি দেখতে হবে। 


বিজ্ঞাপন


nasaসম্প্রতি নাসা কৃত্রিম মাধ্যাকর্ষণ শক্তি নিয়ে গবেষণা করছে। সেজন্য এমন কয়েকজন ভলেন্টিয়ার নিয়োগ করছে, যাদের কাজ শুধু বিছানায় শুয়ে থাকা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি যৌথ উদ্যোগে জার্মান এরোস্পেস সেন্টারে ‘আর্টিফিশিয়াল গ্র্যাভিটি বেড রেস্ট স্টাডি’ নামে একটি গবেষণা শুরু করেছে। 

২৪ থেকে ৫৫ বছর বয়সের মধ্যে ১২ জন পুরুষ এবং ১২ জন মহিলা ভলেন্টিয়ারের খোঁজ চলছে। এই গবেষণায় ২৪ জন ভলেন্টিয়ারকে কৃত্রিম মাধ্যাকর্ষণে টানা ২ মাস বিছানায় শুয়ে কাটাতে হবে। তাদের সৃষ্ট কৃত্রিম মাধ্যাকর্ষণের মধ্যে দীর্ঘ সময় পর্যন্ত থাকার জেরে মানবদেহে কী প্রভাব পড়বে এবং তার প্রত্যক্ষ ও দীর্ঘমেয়াদী পরিণতি কী হতে পারে, সেটাই গবেষকরা পর্যবেক্ষণ করবেন। 

প্রত্যেককে বেতন হিসেবে দেওয়া হবে ১৮ হাজার ৫০০ মার্কিন ডলার। তবে একটা শর্ত আছে, ভলেন্টিয়ারদের জার্মান ভাষা জানা থাকতে হবে।

nasaভলেন্টিয়ারদের ওরিয়েন্টেশনের সময় নিয়ে মোট ৮৯ দিন কাটাতে হবে, যার মধ্যে ৬০ দিন সম্পূর্ণ শুয়ে থাকতে হবে বিছানায়। গবেষণা চলাকালীন ২ মাস বিছানায় শুয়েই খাওয়া-দাওয়া এবং সমস্ত প্রয়োজনীয় দৈনন্দিন কাজ করতে হবে। কোনও ধরনের নড়াচড়া করা চলবে না। আপনি যদি আরামপ্রিয় হন, তাহলে একবার আবেদন করে দেখবেন নাকি? যদিও কাজটা শুনে যতটা সোজা মনে হচ্ছে, আদতে তা নয়। বেশ কঠিন।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর