টুইটারে ব্লু টিক পাওয়ার খরচ বাড়ল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ১২:৫৮ পিএম
টুইটারে ব্লু টিক পাওয়ার খরচ বাড়ল

জনপ্রিয় মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম টুইটার ইলন মাস্ক কিনে নেওয়ার পর অর্থের বিনিময়ে ব্লু টিক দেওয়ার ঘোষণা দেন। শুরুতে তিনি জানিয়েছিলেন ৮ ডলার বা ৮১৭ টাকার বিনিময়ে পাওয়া যাবে ব্লু ‍টিক। কিন্তু সম্প্রতি জানালেন ব্লু টিক পেতে হলে মাসে গুনতে হবে ১১ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় ১১২৪ টাকা ৬৪ পয়সা।  

সম্প্রতি ইলন মাস্ক টুইটার কর্মচারীদের জানিয়েছেন,  টুইটার ব্লু সাবস্ক্রিপশন পরিষেবার মূল্য পরিবর্তন করার পরিকল্পনা করেছেন তিনি। 

twitter

ওয়েবে টুইটারের জন্য ব্লু পরিষেবার জন্য সাত ডলার এবং আইফোন অ্যাপের মাধ্যমে ১১ ডলার চার্জ করার কথা ভাবছেন।

মাস্ক গত মাসে ভেরিফিকেশনের সঙ্গে ব্লু সাবস্ক্রিপশন প্ল্যান চালু করেন। কিন্তু এরপরেই এই প্ল্যাটফর্মে বিভিন্ন ব্র্যান্ড এবং সেলিব্রিটিদের ভুয়া অ্যাকাউন্ট তৈরি হয় যা বিশাল বিতর্কের চেহারা নেয়। এরপরেই এটি স্থগিত করা হয়।

সে সময় ইলন বলেছিলেন, মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি ২৯ নভেম্বর ভেরিফিকেশনের সঙ্গে তাদের আট ডলারের ব্লু সাবস্ক্রিপশন পরিষেবা ফের চালু করবে। এবার আরও ‘রক সলিড’ হবে এই পরিষেবা। কিন্তু অ্যাপ স্টোরের কেনাকাটায় অ্যাপলের ৩০ শতাংশ চার্জ এড়াতে নতুন পদ্ধতি ব্যবহারের জন্য এটি চালু করতে দেরি হবে বলেও জানানো হয়।

ইলন অ্যাপ স্টোরের চার্জকে ‘ইন্টারনেটে লুকানো ৩০ শতাংশ ট্যাক্স’ বলে অভিহিত করেছেন। 

twitterটুইটে তিনি লিখেছেন, ‘অ্যাপল ট্যুইটারে বিজ্ঞাপন প্রায় বন্ধ করে দিয়েছে। তারা কি আমেরিকায় বাকস্বাধীনতাকে ঘৃণা করে?’

তিনি আরও লেখেন, ‘অ্যাপল তার অ্যাপ স্টোর থেকে ট্যুইটারকে সরিয়ে দেওয়ার হুমকিও দিয়েছে, কিন্তু কেন তার ব্যাখ্যা দিতে অস্বীকার করেছে’।

এই মাসের শুরুতে, মাস্ক বলেছিলেন যে টেক জায়ান্ট অ্যাপল মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মে তাদের বিজ্ঞাপন ‘ফের শুরু করেছে’।

অ্যাপলের সিইও টিম কুকের সঙ্গে তার বৈঠকের পর, মাস্ক বলেন যে তারা অ্যাপ স্টোর থেকে মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মটি সরিয়ে ফেলার বিষয়ে ভুল বোঝাবুঝির ‘সমাধান’ করেছেন।

এজেড