বাংলাদেশ থেকে ১ লাখ ভিডিও ডিলিট করেছে ইউটিউব

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০৪:২২ পিএম
বাংলাদেশ থেকে ১ লাখ ভিডিও ডিলিট করেছে ইউটিউব

জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব থেকে বিশ্বব্যাপী ৫৬ লাখ ভিডিও ডিলিট করেছে। সাসপেন্ড করা হয়েছে ৫০ লাখ ইউটিউব চ্যানেল। এরমধ্যে বাংলাদেশের থেকে ১ লাখ ১২ হাজার ৯৩০ ভিডিও রয়েছে। 

ইউটিউবের সম্প্রতি প্রকাশিত জুলাই-সেপ্টেম্বরের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুসারে, গত ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে কমিউনিটি নির্দেশিকা লঙ্ঘনের কারণে ডিলিট করা হয়েছে ভিডিওগুলো। ভিডিও ডিলিটের সংখ্যার হিসাবে বাংলাদেশের অবস্থান অষ্টম।

এই তালিকায় সবার ওপরে আছে ভারত। দেশটির ১৭ লাখ ভিডিও ডিলিট করা হয়েছে।

youtube

কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্টে ইউটিউব জানিয়েছে  ডিলিট করা ৯৪ শতাংশেরও বেশি ভিডিও মানুষের বদলে কম্পিউটার শনাক্ত করেছে।

জুলাই-সেপ্টেম্বরের মধ্যে ৫৬ লাখের বেশি ভিডিও এবং ৫৮ লাখের বেশি চ্যানেল ডিলিট করেছে ইউটিউব। কমিউনিটি নির্দেশিকা লঙ্ঘন করায় এর মধ্যে ৬৭ দশমিক ৯ শতাংশ ভিডিও ডিলিট করা হয়েছে ১০টিরও বেশি ভিউ পাওয়ার আগেই।

এর পাশাপাশি ইউটিউব ৭ কোটি ৩৭ লাখেরও বেশি মন্তব্য ডিলিট করে দিয়েছে। এর বেশিরভাগই স্প্যাম ছিল। ডিলিট করা মন্তব্যের ৯৯ শতাংশেরও বেশি স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করা হয়েছে।

ইউটিউবের মতে, কন্টেন্ট যেখানেই আপলোড করা হোক না কেন, এর কমিউনিটি নির্দেশিকা বিশ্বজুড়ে একইভাবে কার্যকর হবে। ইউটিউবের নির্দেশিকা লঙ্ঘনের দায়ে ভিডিও ডিলিট করা হলে তা বিশ্বব্যাপীই সরানো হয়।

এজেড