শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

২৩ লাখ অ্যাকাউন্ট বাতিল করল হোয়াটসঅ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ১১:৪৪ এএম

শেয়ার করুন:

২৩ লাখ অ্যাকাউন্ট বাতিল করল হোয়াটসঅ্যাপ

ভারতে ২৩ লাখ ২৪ হাজার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এই বিপুল সংখ্যক ব্যবহারকারীদের অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে। 

ভারতের ইনফরমেশন টেকনোলজি রুলস ২০২১ অনুযায়ী এই বিপুল সংখ্যক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। 


বিজ্ঞাপন


ব্যবহারকারীদের পক্ষ থেকে এইব অ্যাকাউন্টের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছিল। তার ভিত্তিতেই এই বিপুল সংখ্যক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে। 

app

এই ২৩ লক্ষেরও বেশি সংখ্যক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের মধ্যে ৮ লাখ ১১ হাজার অ্যাকাউন্ট অভিযোগ জমা পড়ার আগেই সক্রিয় ভাবে নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। কারণ হোয়াটসঅ্যাপের বিভিন্ন নিয়ম নীতি মেনে চলেনি এইসব অ্যাকাউন্ট। তাই সেগুলোকেও নিষিদ্ধ করা হয়েছে। 

হোয়াটসঅ্যাপ এক বিবৃতিতে জানিয়েছে যেসব অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে সেগুলো ভারতীয় ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতেই ব্যান করা হয়েছে। 


বিজ্ঞাপন


হোয়াটসঅ্যাপের ‘গ্রিভ্যান্স মেকানিজমের’ এইসব অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে। এই মাসে ৭০১টি গ্রিভ্যান্স রিপোর্ট পেয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তার মধ্যে থেকে ৩৪টি অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। 

ব্যবহারকারীদের নিরাপত্তা এবং সুরক্ষার ব্যাপারে বরাবরই সচেতন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ইউজারদের সুরক্ষার খাতিরেই নিজেদের নিয়ম নীতি আরও দৃঢ় করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা। সেই সঙ্গে ইউজারদের দেওয়া হয় এন্ড-টু-এন্ড মেসেজ এনক্রিপশনের সুবিধা। তার পাশাপাশি কোনও অ্যাকাউন্টে গন্ডগোল দেখা দিলেই তা ব্যান করে হোয়াটসঅ্যাপ।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর