শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

৫০ লাখ ইউটিউব চ্যানেল বাতিল, ডিলিট করা হলো ৫৬ লাখ ভিডিও

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০৪:১৩ পিএম

শেয়ার করুন:

৫০ লাখ ইউটিউব চ্যানেল বাতিল, ডিলিট করা হলো ৫৬ লাখ ভিডিও

ইউটিউব থেকে ৫৬ লাখ ভিডিও ডিলিট করেছে গুগল। চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই বিপুল সংখ্যক ভিডিও কনটেন্ট ডিলিট করা হয়েছে। এছাড়াও ৫০ লাখ ইউটিউব চ্যানেল সাসপেন্ড বা বাতিল করা হয়েছে। 
  
ইউটিউবের তৃতীয় ত্রৈমাসিক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। 

কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্টে ইউটিউব জানিয়েছে  ডিলিট করা ৯৪ শতাংশেরও বেশি ভিডিও মানুষের বদলে কম্পিউটার শনাক্ত করেছে।


বিজ্ঞাপন


tube

প্রতিবেদনে ইউটিউব তথা গুগল জানিয়েছে, মেশিন যে ভিডিয়োগুলোকে শনাক্ত করেছে তার মধ্যে ৩৬ শতাংশ কেউ দেখার আগেই সার্ভার থেকে ডিলিট করে দেওয়া হয়েছে। ৩১ শতাংশ ভিডিয়ো ১০জনের কম দেখার আগেই ডিলিট হয়েছে। 

মোট ডিলিট হওয়া ভিডিওর ৬৭ শতাংশ ১০ জন দেখার আগেই ডিলিট করা হয়েছে। 

একই সময় প্ল্যাটফর্ম ব্যবহারের নিয়মাবলী না মানার জন্য ৫০ লাখ চ্যানেল বাতিল করেছে ইউটিউব।


বিজ্ঞাপন


tube

ইউটিউবের স্প্যাম পলিসি না মানার কারণে এর মধ্যে বেশিরভাগ ভিডিও ডিলিট করেছে ইউটিউব। কিছু ভিডিওর মেটাডেটাতে ভুয়া তথ্য ব্যবহার হয়েছিল। এছাড়াও ব্যবহৃত হয়েছিল ভুয়া থাম্বনেইল, প্রতারণামূলক কনটেন্ট। কিছু ক্ষেত্রে ভিডিওর নিচে কমেন্টেও স্প্যাম দেখা গিয়েছে।

ইউটিউব জানিয়েছে ২০২২ সালের তৃতীয় ত্রৈমাসিকে ৭২ কোটি কমেন্ট ডিলিট করেছে ইউটিউব। এর মধ্যে সবই স্প্যাম।

তরুণদের অনেকেই এখন আয়ের প্রাথমিক উৎস হিসাবে বেছে নিচ্ছেন ইউটিউবেকে। এই পরিস্থিতিতে এই বিপুল পরিমাণ ভিডিও ও চ্যানেল নিষিদ্ধ হওয়ার কারণে সমস্যায় পড়তে পারে ইউটিউবাররা। কিন্ত ইউটিউবের পক্ষ থেকে কড়া ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে যে কোনও রকম নিময় লঙ্ঘন করলেই প্ল্যাটফর্ম থেকে ডিলিট করে দেওয়া হবে সংশ্নিষ্ট ভিডিও চ্যানেল অথবা কমেন্ট।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর