বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

৫৪ লাখ টুইটার ব্যবহারকারীর তথ্য চুরি, জানেন না ইলন মাস্ক!

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৩:৪৮ পিএম

শেয়ার করুন:

৫৪ লাখ টুইটার ব্যবহারকারীর তথ্য চুরি, জানেন না ইলন মাস্ক!

৫৪ লাখ টুইটার ব্যবহারকারীর তথ্য চুরি হয়েছে। প্ল্যাটফর্মটিতে নিরাপত্তা ক্রুটি বা বাগের সন্ধান পেয়েছে হ্যাকাররা বিপুল সংখ্যক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিয়েছে। এসব তথ্য ইতিমধ্যে অনলাইনে হ্যাকার ফোরামে বিক্রিও করে দেওয়া হয়। 

টুইটারে এত বড় কাণ্ড ঘটে গেলেও মুখে কুলুপ এঁটেছেন সিইও ইলন মাস্ক। যেনো তিনি কিছুই জানেন না। এদিকে হ্যাকারা টুইটার থেকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরির বিষয়টি স্বীকারও করেছেন। 


বিজ্ঞাপন


hackingঅনলাইনে হ্যাকার ফোরামে  ৫৪ লাখ টুইটার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস করা হয়েছে। হ্যাকারা নকল টুইটার অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস ব্যবহার করে গ্রাহকদের তথ্য হাতিয়ে নিয়েছে। 

ব্লিপিং কম্পিউটারের প্রতিবেদন অনুযায়ী, এই বিপুল পরিমাণ ডেটার মধ্যে রয়েছে স্ক্র্যাপ করা পাবলিক ইনফরমেশন। তার মধ্যে যেমন গ্রাহকের প্রাইভেট ফোন নম্বর রয়েছে, তেমনই আবার রয়েছে ইমেইল অ্যাড্রেস—যেগুলো কখনই এভাবে জনসমক্ষে ফাঁস হওয়ার কথা ছিল না।

সিকিওরিটি এক্সপার্ট চ্যাড লোডার এই খবরটি সর্বপ্রথম টুইটারে প্রকাশ করেন। এরপর থেকে তাকে সাসপেন্ডও করা হয়। 

hacking


বিজ্ঞাপন


লোডার এ বিষয়ে টুইটারে লিখেছেন, ‘আমি সবেমাত্র একটি বিশাল টুইটার ডেটা লঙ্ঘনের প্রমাণ পেয়েছি, যা ইউরোপিয়ান ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের লক্ষাধিক টুইটার অ্যাকাউন্টগুলোকে প্রভাবিত করেছে। প্রভাবিত অ্যাকাউন্টগুলোর একটি স্যাম্পেলের সঙ্গেও যোগাযোগ করেছি আমি। তারা নিশ্চিত করেছে যে, লঙ্ঘিত ডেটা সঠিক। টুইটারের এমনতর ডেটা লঙ্ঘনের ঘটনা ২০২১ সালের আগে ঘটেনি।

চলতি বছরের জানুয়ারিতে টুইটারের এপিআই ভালনারেবিলিটি ফিক্স ব্যবহার করে নন-পাবলিক ডেটা চুরি করা হয়েছিল। 

রবিবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, হ্যাকাররা বাগ বাউন্টি প্রোগ্রামে প্রকাশিত টুইটার এপিআই দুর্বলতা ব্যবহার করে ২০২১ সালের ডিসেম্বরে এই ডেটা সংগ্রহ করা হয়েছিল।

hackingবেশিরভাগ ডেটাতেই রয়েছে একাধিক পাবলিক তথ্য রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল টুইটার আইডি, লোকেশন, নাম, লগইন নাম এবং ভেরিফায়েড স্টেটাস। পাশাপাশি এতে ফোন নম্বর এবং ইমেল অ্যাড্রেসের মতো অত্যন্ত ব্যক্তিগত তথ্যও অন্তর্ভুক্ত ছিল।

ডেটা লঙ্ঘনের এই সাম্প্রতিকতম ঘটনাটি নিয়ে টুইটারের নতুন বস ইলন মাস্ক এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি। ব্রিচড হ্যাকিং ফোরামের মালিক পম্পমপুরিন এই তথ্য লঙ্ঘনের ঘটনা স্বীকার করে নিয়েছেন ব্লিপিং কম্পিউটারের কাছে। যেহেতু হ্যাকাররা ৫৪ লাখ ব্যবহারকারীর তথ্য অনলাইনে প্রকাশ করেছে, রিপোর্ট অনুসারে এই একই দুর্বলতা ব্যবহার করে আরও বড় ডেটা ডাম্প তৈরি করা হয়েছে বলেও অভিযোগ।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর