শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডাটাভিত্তিক সভ‌্যতার যুগে প্রবেশ করেছি: টেলিযোগাযোগ মন্ত্রী

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৩:০৫ পিএম

শেয়ার করুন:

ডাটাভিত্তিক সভ‌্যতার যুগে প্রবেশ করেছি: টেলিযোগাযোগ মন্ত্রী

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডাটাভিত্তিক সভ‌্যতার যুগে আমরা প্রবেশ করেছি। ডাটা হাইওয়ে বা ইন্টারনেট মহাসড়ক তৈরি করতে না পারলে সামনে এগিয়ে যাওয়ার কোন প্রচেষ্টাই সফল হবে না। দেশে উচ্চগতির  ইন্টারনেটের টেকসই মহাসড়ক বিনির্মাণে আমরা কার্যকর উদ‌্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করছি। 

মন্ত্রী গতকাল রোববার রাতে রাজধানীর একটি হোটেলে তথ্যপ্রযুক্তি নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন।  


বিজ্ঞাপন


মন্ত্রী বলেন, ডিজিটাল যুগের উপযোগী প্রযুক্তির ব‌্যবহার নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। মন্ত্রী আইপিভি সিক্স প্রযুক্তি যতদ্রুত সম্ভব রূপান্তরের জন‌্য আইএসপিএবিসহ সংশ্লিষ্টদের  প্রতি আহ্বান জানান।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ইন্টারনেট ডিজিটাল বাংলাদেশ কিংবা স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার সবচেয়ে বড় শক্তি।  জনগণকে দ্রুত গতির ইন্টারনেট দিতে পারলে উন্নয়নের সবচেয়ে বড় শক্তি হিসেবে এটি কাজ করবে।

মোস্তাফা জব্বার বলেন, নিরবচ্ছিন্নভাবে দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত করতে সম্ভাব‌্য সব কিছু করতে সরকার বদ্ধপরিকর।

jobbarতিনি সংশ্লিষ্ট অংশীজনদের সাথে আলোচনার মাধ‌্যমে ব্রডব‌্যান্ড ইন্টারনেটের একদেশ একরেট চালু করা দেশে ইন্টারনেট সেবা বিকাশে এক যুগান্তকারী কর্মসূচি বলে উল্লেখ করে বলেন, ডিজিটাল বৈষম‌্য বিমোচনে এটি আন্তর্জাতিক পরিমন্ডলেও প্রশংসিত করেছে। এই জন‌্য আমরা এ বছর এসোসিও পুরস্কারও পেয়েছি। 


বিজ্ঞাপন


জনগণের কল‌্যাণে সংশ্লিষ্ট পক্ষসমূহের সঙ্গে আলোচনার মাধ‌্যমেই এধরনের কর্মসূচি ভবিষ‌্যতেও অব‌্যাহত রাখা হবে বলে দৃঢ় প্রতিশ্রুতি ব‌্যক্ত করেন ডিজিটাল প্রযুক্তি বিকাশের এই অগ্রদূত। 

তিনি  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ কর্মসূচিকে দূরদৃষ্টিসম্পন্ন কর্মসূচি উল্লেখ করে বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় গত ১৪ বছরে বাংলাদেশ আজ বিশ্বের অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন,  ডাটার মহাসড়ক তৈরি করতে না পারলে ডেটা সভ্যতা গড়ে তোলা সম্ভব হবে না।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর