শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাতার বিশ্বকাপে যেসব অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ১০:১১ এএম

শেয়ার করুন:

কাতার বিশ্বকাপে যেসব অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে

কাতারে চলছে ফিফা বিশ্বকাপ ফুটবল ২০২২। উত্তেজনাপূর্ণ এই খেলা নিয়ে বিশ্বজুড়ে উন্মাদনা চলছে। কাতার বিশ্বকাপে চারদিকে প্রযুক্তির ছড়াছড়ি। সঠিক সিদ্ধান্ত নিতে যেন কোনও ভুল না হয় সেই কথা মাথায় রেখে প্রতিটি ম্যাচেই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে ফিফা। একই সঙ্গে দর্শকদের সুবিধার কথাও ভেবেছে ফুটবলের সর্বোচ্চ এই সংস্থা। চলতি বিশ্বকাপে কী কী প্রযুক্তি ব্যবহার হচ্ছে? জানুন বিস্তারিত। 

FIFAফুটবলে সেন্সর


বিজ্ঞাপন


কাতার বিশ্বকাপের জন্য বিশেষ আল রিহলা বল তৈরি করেছে অ্যাডিডাস। এই বলে রয়েছে ইন্টারনাল মেজারমেন্ট ইউনিট (আইএমইউ) সেন্সর। কোনও খেলোয়াড় অফসাইড থাকলে তা নিখুঁতভাবে নির্ণয়ে সাহায্য করছে এই সেন্সর। বলের ঠিক কেন্দ্রবিন্দুতে রয়েছে এই সেন্সর।

fifaঅ্যাডিডাস ও ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে, এই বল থেকে সিগন্যাল সরাসরি পৌঁছাচ্ছে ভিডিও অপারেশন রুমে। প্রতি সেকেন্ডে ৫০০ বার বল থেকে তথ্য পাচ্ছেন সহকারী রেফারিরা। যা বলের নির্দিষ্ট অবস্থান বুঝতে সাহায্য করছে।

ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)

বিগত কয়েক বছরে প্রায় সব ফুটবল ম্যাচেই ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) গুরুত্ব বেড়েছে। এবার অফসাইড নির্ণয় করার জন্য অত্যাধুনিক সেমি অটোমেটেড অফসাইড প্রযুক্তি ব্যবহার করছে ফিফা। এই জন্য পুরো স্টেডিয়ামে ১২টি ট্রাকিং ক্যামেরা বসানো হয়েছে। স্টেডিয়ামের ছাদে বসানো।


বিজ্ঞাপন


fifaএই ক্যামেরাগুলোর মাধ্যমে প্রত্যেক খেলোয়াড়ের ২৯টি ডেটা পয়েন্ট ট্র্যাক করা সম্ভব হচ্ছে। প্রতি সেকেন্ডে ৫০ বার খেলোয়াড়দের ট্র্যাক করছে এই ক্যামেরাগুলো। খেলোয়াড়দের সব অঙ্গ প্রত্যঙ্গ ট্র্যাক করে সঠিক অফসাইড নির্ণয়ে সাহায্য করছে এই প্রযুক্তি।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)

চলতি বিশ্বকাপে আর্টিফিশাল ইন্টেলিজেন্সের(এআই) ব্যবহার বাড়িয়েছে ফিফা। কোন খেলোয়াড় অফসাইড অবস্থায় বল রিসিভ করলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে তা জেনে যাচ্ছেন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি।

fifaসব খেলোয়াড়ের জন্য অ্যাপ

সব খেলোয়াড়ের জন্য ব্যবহার হচ্ছে বিশেষ অ্যাপ। যা খেলোয়াড়দের পারফরম্যান্স বিশ্লেষণে সাহায্য করছে। স্টেডিয়ামের মধ্যে রয়েছে একগুচ্ছ ক্যামেরা। যা প্রতি খেলোয়াড় মাঠে কত দূরত্ব অতিক্রম করেছেন তা জানিয়ে দেবে। মাঠে খেলোয়াড়দের ট্র্যাক করার জন্য বিশেষ অ্যালগারিদম ব্যবহার হচ্ছে। মাঠের ঠিক কোথায় বল রিসিভ করেছেন তা জানতে পারবেন খেলোয়াড়রা। এছাড়াও পায়ে বল থাকা অবস্থায় বিপক্ষের খেলোয়াড়রা কতটা আক্রমণাত্মক ছিল জানা যাচ্ছে সেই তথ্যও।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর