বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

হুয়াওয়ে-জেডটিই’র পর এবার আমেরিকায় নিষিদ্ধ ডাহুয়া-হিক ভিশন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২, ০৯:২০ এএম

শেয়ার করুন:

হুয়াওয়ে-জেডটিই’র পর এবার আমেরিকায় নিষিদ্ধ ডাহুয়া-হিক ভিশন

টেলিযোগাযোগ নেটওয়ার্ক বিস্তৃত করতে হুয়াওয়ে এবং জেডটিই-এর প্রযুক্তি পণ্যের কদর বিশ্বজুড়ে। বহুদিন আগেই এই দুই কোম্পানিকে নিষিদ্ধ ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ফলে সেই দেশে যে কোন রকম টেলিকম প্রযুক্তিতে এই দুই কোম্পানির যন্ত্রাংশ ব্যবহার হচ্ছে না দীর্ঘদিন ধরেই। এই সঙ্গে এই দুইটি কোম্পানির স্মার্টফোন বিক্রিও বন্ধ রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। 

সম্প্রতি সেই দেশের ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি) নির্দেশিকা জারি করে আরও তিনটি চীনা কোম্পানিকে আমেরিকা থেকে নিষিদ্ধ ঘোষণা করার কথা জানিয়েছে। এর মধ্যে রয়েছে হ্যাংজু হিক ভিশন ডিজিটাল টেকনোলজি কোম্পানি ডাহুয়া টেকনোলজি কোম্পানি এবং হায়তেরা কমিউনিকেশন করপোরেশন।  


বিজ্ঞাপন


ban

হিক ভিশন এবং ডাহুয়া কানেকটেড ক্যামেরা উৎপাদন করে। অন্যদিকে হায়তেরা টু ওয়ে রেডিও প্রস্তুতকারী প্রতিষ্ঠান। 

এফসিসি’র চেয়ারওম্যান জেসিকা রোজেনওয়ারসেল এক বিবৃতিতে বলেছেন, এফসিসি অবিশ্বস্ত যোগাযোগ সরঞ্জাম আমাদের সীমান্তের মধ্যে ব্যবহারের জন্য যেন অনুমোদন না পায় তা নিশ্চিত করে আমাদের জাতীয় নিরাপত্তা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ, এবং আমরা এখানে সেই কাজ চালিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, এই নতুন নিয়মগুলো মার্কিন জনগণকে টেলিযোগাযোগের সঙ্গে জড়িত জাতীয় নিরাপত্তা হুমকি থেকে রক্ষা করার জন্য আমাদের অনবরত প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ অংশ।


বিজ্ঞাপন


banযদিও আগেও বিভিন্ন সুরক্ষার সংক্রান্ত প্রযুক্তিতে চীনা প্রোডাক্ট নিষিদ্ধ করেছিল মার্কিন প্রশাসন। এমনকি জনপ্রিয় শর্ট ভিডিয়ো অ্যাপ টিকটকের মাধ্যমে মার্কিন জনগণের তথ্য বেজিংয়ে পাচার করা হচ্ছে হলেও সন্দেহ করা হচ্ছে। ফলে এই অ্যাপ নিষিদ্ধ করার দাবি উঠতে শুরু করেছে সে দেশে।

ওয়াশিংটনভিত্তিক আমেরিকান এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের পাবলিক পলিসি থিঙ্ক ট্যাঙ্কের সিনিয়র ফেলো ক্লোন কিচেন বলেন, এটি একটি চূড়ান্ত পদক্ষেপ। ট্রাম্পের অধীনে যে জিনিসগুলো শুরু হয়েছিল তা এখন চালানো হচ্ছে। বাইডেন প্রশাসন এই সংস্থাগুলোর ওপর চাপ বজায় রেখে চলেছে কারণ হুমকি পরিবর্তন হচ্ছে না।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর