ইউটিউবে বিজ্ঞাপন ছাড়াই ভিডিও দেখার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০২:১০ পিএম
ইউটিউবে বিজ্ঞাপন ছাড়াই ভিডিও দেখার উপায়

ইউটিউবে ভিডিও দেখার শুরুতেই বিজ্ঞাপন আসে। মাঝেও চলে। শেষেও চলে। মোট কথা, ইউটিউব ভিডিও দেখার সময় আপনাকে বিজ্ঞাপনও দেখাবে। 

ইউটিউবের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে বিজ্ঞাপন দেখানোর প্রবণতা। প্রতিদিনই বিজ্ঞাপনের সংখ্যা বেড়েই চলেছে। আগে যেখানে ভিডিও শুরুর আগে একটা বিজ্ঞাপন দেখানো হত সেখানে সেখানে দুই থেকে তিনটা বিজ্ঞাপন দেখায় জনপ্রিয় এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম। কখনও ভিডিওর মাঝেই হাজির হয় বিরক্তিকর বিজ্ঞাপন। 

বিজ্ঞাপনের এই ঝঞ্ঝাট থেকে মুক্তির জন্য প্রতি মাসে সাবস্ক্রিপশন কেনার অনুরোধ জানায় ইউটিউব। কিন্তু আপনি কিছু কৌশল অবলম্বন করলে ইউটিউব অ্যাড থেকে মুক্তি পেতে পারেন। 

adএখন বেশিরভাগ বিজ্ঞাপন শেষ পর্যন্ত দেখতে বাধ্য করে ইউটিউব। যে ভিডিয়োগুলো স্কিপ করা যায় সেগুলোতেও ৪-৫ সেকেন্ড অপেক্ষা করতে হয়। বিশেষ করে ভিডিওর মধ্যে বিজ্ঞাপন শুরু হলে সব মজা শেষ হয়ে যায়। 

সেটিংসে এই বদল আনুন

ইউটিউবে বিজ্ঞাপনের হাত থেকে রেহাই পেতে ব্রাউজারে বিশেষ এক্সটেনশন ইনস্টল করতে হবে। অ্যাডব্লক ফর ইউটিউব(AdBlock for YouTube) এক্সটেনশন ইনস্টল করে ইউটিউব দেখার সময় বিজ্ঞাপনের ঝামেলা থেকে মুক্তি পেতে পারেন। 

গুগল ক্রোম ছাড়াও ফায়ারফক্স ও মাইক্রোসফট এজ ব্রাউজারেরও এই এক্সটেনশন সাপোর্ট রয়েছে। তবে শুধু কম্পিউটার থেকে নয়, চাইলে মোবাইল থেকেও ব্লক হবে ইউটিউব বিজ্ঞাপন।

adব্রাউজার ইনস্টল করুন

ব্রাউজারে এক্সটেনশন ইনস্টল করার ঝামেলা না চাইলে ফোন অথবা কম্পিউটারে ইনস্টল করুন ব্রেভ ব্রাউজার(Brave Browser)। অ্যানড্রয়েড, আইওএস, উইন্ডোজ ও ম্যাক ডিভাইস থেকে এই ব্রাউজার ইনস্টল করা যাবে। 

ব্রেভ ব্রাউজারের বিশেষত্ব হল এই ব্রাউজার থেকে ওপেন করা কোনও ওয়েবসাইটে বিজ্ঞাপন থাকে না। সব ধরনের বিজ্ঞাপন ও ট্র্যাকার ব্লক করার জন্য জনপ্রিয় এই ব্রাউজার। ফলে ইউটিউব ভিডিওর বিজ্ঞাপনও অনায়াসে ব্লক করতে পারে এই অ্যাপ।

ad

নিজের গুগল অ্যাকাউন্ট থেকে লগ ইন করে ইউটিউব ভিডিও দেখা যাবে এই ব্রাউজার থেকে। ব্রাউজার সেটিংসে রয়েছে একাধিক অ্যাডভান্সড ফিচার। যা ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড প্লে ব্যাকের মতো অপশনও এনেবেল করতে পারবেন।

এজেড