শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

একপে’র মাধ্যমে বিল-ফি প্রদানে এটুআইর সঙ্গে ৮ প্রতিষ্ঠানের চুক্তি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ০৯:২৪ এএম

শেয়ার করুন:

একপে’র মাধ্যমে বিল-ফি প্রদানে এটুআইর সঙ্গে ৮ প্রতিষ্ঠানের চুক্তি

 

দেশের সকল পরিষেবা বিল, শিক্ষা সংক্রান্ত ফি ও অন্যান্য সকল ধরনের সরকারি সেবার ফি-বিল প্রদানের পদ্ধতি সহজ ও সমন্বিতকরণে চালু হওয়া সমন্বিত পেমেন্ট প্ল্যাটফর্ম ‘একপে’তে বিভিন্ন ধরনের নতুন পেমেন্ট চ্যানেল যুক্ত করতে নতুন ৮টি আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এটুআই।


বিজ্ঞাপন


মঙ্গলবার আগারগাঁও-এর আইসিটি টাওয়ারে আয়োজিত অনুষ্ঠানে এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর আটটি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের উপস্থিতিতে চুক্তিতে স্বাক্ষর করেন। 

সমঝোতা স্মারকের আওতায় নতুন যুক্ত হওয়া ৮টি আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের সকল ধরনের পেমেন্ট চ্যানেল (ইন্টারনেট ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং, মোবাইলে আর্থিক সেবা (এমএফএস), এজেন্ট/রিটেইলার মার্চেন্ট ও ডিজিটাল ওয়ালেট) একপে প্ল্যাটফর্মে যুক্ত হবে, এর ফলে সাধারণ জনগণ পছন্দমত যেকোনো পেমেন্ট চ্যানেলের মাধ্যেমে ফি-বিল প্রদান করতে পারবেন। এসব পেমেন্ট কার্যক্রম এর মাধ্যমে বিভিন্ন ডিজিটাল ও জনবান্ধব সেবা প্রান্তিক পর্যায়ে বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, পরিষেবা বিল, শিক্ষা সংক্রান্ত ফি ও অন্যান্য সকল ধরনের সরকারি সেবার ফি-বিল প্রদানের পদ্ধতি সহজ ও সমন্বিতকরণের লক্ষ্যে ২০১৯ সালে ডিজিটাল পেমেন্ট সিস্টেম ‘একপে’ প্ল্যাটফর্ম চালু করা হয়। পেমেন্ট গেটওয়েতে বিদ্যমান সমস্যা সমাধান করে একটি ইকোসিস্টেম তৈরির মাধ্যমে দেশের আর্থিক সেবা কার্যক্রমে ত্বরান্বিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর