শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফোনে ‘টাইপ সি পোর্ট’ বাধ্যতামূলক হচ্ছে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২, ০৯:০২ এএম

শেয়ার করুন:

ফোনে ‘টাইপ সি পোর্ট’ বাধ্যতামূলক হচ্ছে

এক এক স্মার্টফোনে এক এক ধরনের চার্জিং ফোন থাকে। কিছু ফোনে টাইপ সি পোর্ট, কোনোটায় আবার মাইক্রো ইউএসবি পোর্ট দেওয়া হয়। এদিকে আইফোনের জন্য রয়েছে আলাদা চার্জিং পোর্ট। ফলে চার্জিং ক্যাবল হারালে বিড়ম্বনায় পড়তে হয়। 

এই সমস্যার সমাধানে সব ফোনে একই ধরনের চার্জিং পোর্ট দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। সব স্মার্ট ডিভাইসে ইউএসবি টাইপ সি পোর্ট বাধ্যতামূলক হচ্ছে। এই নিয়ম চালু হলে ফোনের ক্যাবল দিয়েই ল্যাপটপ, ক্যামেরাসহ অন্যান্য ডিভাইস চার্জ দেওয়া যাবে। 


বিজ্ঞাপন


port২০২৪ সাল থেকে ইউরোপে সব ইলেকট্রনিক ডিভাইসে ইউএসবি টাইপ সি পোর্ট বাধ্যতামূলক হচ্ছে। ইতিমধ্যেই এই আইন পাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। একই ধাঁচে এবার ভারতেও ইউএসবি টাইপ সি পোর্ট নিয়ে নতুন নিয়ম চালু হচ্ছে। 

কেন ‘টাইপ সি পোর্ট’ বাধ্যতামূলক হচ্ছে

বিশেষজ্ঞদের মতে সব স্মার্ট ডিভাইসের জন্য একই ধরনের চার্জার একদিকে যেমন ব্যবহারকারীর জীবন সহজ করবে অন্যদিকে কমবে পরিবেশে ই-দূষণের মাত্রা।

port


বিজ্ঞাপন


স্মার্ট গ্যাজেটের ব্যবহার বাড়ার কারণে বিশ্বে ই-দূষণ বেড়েই চলেছে। দূষণের তালিকায় সবার আগে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এরপর চীন এবং ভারত। 

বিশ্বের একাধিক উন্নত দেশ ইতিমধ্যে ইউএসবি টাইপ সি চার্জার বাধ্যতামূলক করেছে। চলতি বছর জুনে এই বিষয়ে আইন পাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। এই কারণে ২০২৪ সাল থেকে আইফোনে ইউএসবি টাইপ সি পোর্ট ব্যবহারে বাধ্য হবে অ্যাপেল।

portএই নিয়ম চালু হলে একটি চার্জারে স্মার্টফোন ছাড়াও ট্যাবলেট, ল্যাপটপের মতো ডিভাইস চার্জ করবে। অন্যটি ব্যবহার হবে ফিচার ফোন চার্জিংয়ে। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর