বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভিএলসি প্লেয়ার থেকে নিষেধাজ্ঞা উঠল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২, ১০:২২ এএম

শেয়ার করুন:

ভিএলসি প্লেয়ার থেকে নিষেধাজ্ঞা উঠল

নিরাপত্তার অজুহাত দেখিয়ে ভারতে কয়েকমাস আগে নিষিদ্ধ করা হয়েছিল কম্পিউটার ও ফোনের জনপ্রিয় অডিও-ভিডিও সফটওয়্যার ভিএলসি প্লেয়ার। কোম্পানির ওয়েবসাইট থেকে জনপ্রিয় এই মিডিয়া প্লেয়ার ব্লক হয়েছিল। ফলে ডাউনলোড করা যাচ্ছিল না এই সফটওয়্যার। 

অবশেষে দেশটির সরকার সেই নিষেধাজ্ঞা তুলে নিল।  অক্টোবরে মাসে নিষেধাজ্ঞা তুলে নিতে সরকারের কাছে আবেদন করেছিল ভিএলসি কর্তপক্ষ। 


বিজ্ঞাপন


VLC

এই সপ্তাহের শুরুতে ভারতের কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ভিএলসি প্লেয়ারের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। ফলে দেশটিতে ভিএলসির ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাচ্ছে ভিএলসি অ্যাপ ও সফটওয়্যার।

ইন্টারনেট ফ্রিডম ফাউন্ডেশন অব ইন্ডিয়া প্রথম এই খবর প্রকাশ করে। প্রতিষ্ঠানটি দাবি করছে ভিএলসিকে আইনি সহায়তা করেছে তারা। 

ভিএলসির অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে ৭.৩ কোটি গ্রাহক কোম্পানির ওয়েবসাইট থেকে এই সফটওয়্যার ইতিমধ্যেই ডাউনলোড করেছেন।


বিজ্ঞাপন


vlc

যদিও কেন ভারতে ভিএলসি মিডিয়া প্লেয়ার নিষিদ্ধ করা হয়েছিল তা জানানো হয়নি।

শুধু ভারত থেকেই প্রতি বছর প্রায় ২.৫ কোটি ব্যবহারকারী জনপ্রিয় এই মিডিয়া প্লেয়ার ডাউনলোড করেন। যদিও চলতি বছরেই কোন নোটিশ ছাড়াই এই ওয়েবসাইট নিষিদ্ধ করেছিল কেন্দ্র সরকার। তারপর থেকেই আর ভারত থেকে ওপেন হচ্ছিল না ভিএলসি ওয়েবসাইট।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর