বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

চন্দ্রগ্রহণ কেন হয়? 

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০২২, ১২:৫৩ পিএম

শেয়ার করুন:

চন্দ্রগ্রহণ কেন হয়? 

আজ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এই গ্রহণ দেখা যাবে। আজকের পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ বিরল ঘটনা। কেননা, তিন বছর পর আবার এই বিরল মহাজাগতিক মুহূর্তের সাক্ষী হবে পৃথিবী। যেখানে সূর্য, চাঁদ আর পৃথিবী আসবে একই সরলরেখায়। আজ টকটকে লাল চাঁদ দেখতে যারা ব্যর্থ হবেন তাদের অনেকটা সময় অপেক্ষা করতে হবে।

eclipseচন্দ্রগ্রহণ কেন হয়? 


বিজ্ঞাপন


সূর্য, পৃথিবী এবং চাঁদ যখন একই সরলরেখায় চলে আসে তখনই চন্দ্রগ্রহণ হয়। সূর্য এবং চাঁদের মাঝখানে পৃথিবী চলে আসে। তখন সূর্যের আলো পৃথিবীতে বাধাপ্রাপ্ত হয়ে চাঁদের উপরে পড়তে পারে না।

চাঁদ যেহেতু সূর্যের আলোয় আলোকিত, সেজন্য সূর্যের আলো পৃথিবীর দ্বারা আটকে গেলে চন্দ্রগ্রহণ হয়।

চন্দ্রগ্রহণের সময় আমরা চাঁদের পিঠে পৃথিবীর ছায়া দেখি।

তবে চন্দ্রগ্রহণের সময় চাঁদ পুরোপুরি অন্ধকার হয়ে যায় না । পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে কিছুটা আলো চাঁদের উপর পড়ে। তখন অনেকটা লালচে আকার ধারণ করে।


বিজ্ঞাপন


eclipseচন্দ্রগ্রহণ বনাম সূর্যগ্রহণ

পৃথিবী যখন সূর্যের চারপাশে ঘুরতে ঘুরতে সূর্য আর চাঁদের মাঝামাঝি অবস্থানে চলে আসে, তখন পৃথিবীর ছায়া পড়ে চাঁদের ওপর, সেটাকে আমরা বলি চন্দ্রগ্রহণ।

আর যখন চাঁদ পৃথিবীর চারপাশে ঘুরতে ঘুরতে সূর্য আর পৃথিবীর মাঝামাঝি অবস্থান নেয়, তখন সূর্যের আলো পৃথিবীতে আসতে পারে না, সেটা  হচ্ছে সূর্যগ্রহণ।

eclipseচন্দ্রগ্রহণের সময়কাল

গ্রহণের সময় চাঁদের ওপর পৃথিবীর ছায়ার আকার বেশ বড় হয় এবং পূর্ণ চন্দ্রগ্রহণের সময়কাল যেমন বড় হয় আবার পৃথিবীর একটা বড় অংশ পূর্ণ চন্দ্রগ্রহণ দেখারও সুযোগ পায়।   চন্দ্রগ্রহণের প্রক্রিয়াও অনেকটা  একই রকম, কিন্তু এখানে ছায়া পড়ে পৃথিবীর। অথবা বলা যেতে পারে পৃথিবী সূর্য এবং চাঁদের মাঝখানে থাকার ফলে  চাঁদে সূর্যের আলো পৌছাতে পারে না। 

গ্রহণ বিভিন্ন ধরনের হয়

চন্দ্র ‍ও সূর্যগ্রহণ বিভিন্ন ধরনের হয়। গ্রহণ হয় কখনো কখনো আংশিক। কখনোবা পূর্ণ। আবার কখনো রক্তিম গ্রহণ দেখা যায়। যাকে বলা হয় সুপারমুন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর