শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভারতে ৯০ শতাংশ কর্মী ছাঁটাই করেছে টুইটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৭ নভেম্বর ২০২২, ০৪:১৩ পিএম

শেয়ার করুন:

ভারতে ৯০ শতাংশ কর্মী ছাঁটাই করেছে টুইটার

টুইটার তাদের ভারত অফিস থেকে ৯০ শতাংশের বেশি কর্মী ছাঁটাই করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্লুমবার্গ। জনপ্রিয় এই মাইক্রোব্লগিং ওয়েবসাইটের নতুন মালিক ইলন মাস্ক টুইটারের নিয়ন্ত্রণ নেওয়ার পর খরচ কমাতে ব্যাপক আকারে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেন।

খবরে বলা হয়েছে, কোম্পানিটি ভারতে দুই শতাধিক লোক নিয়োগ করেছিল। সেখানে ডজনখানেক কর্মী বাদে সবাইকে বাদ দেওয়া হয়েছে। 


বিজ্ঞাপন


twiteer

ভারতের কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, কর্মীদের বিকল্প ব্যবস্থার জন্য পর্যাপ্ত সময় দেওয়া উচিত ছিল। বিশ্বব্যাপী টুইটারের মোট কর্মীদের ৫০ শতাংশ ছাঁটাই করেছেন ইলন মাস্ক। ভারত থেকে চাকরি হারিয়েছেন ১৫০-১৮০ জন।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ‘ভারতে টুইটার যেভাবে কর্মীদের বরখাস্ত করেছে আমরা তার নিন্দা করছি।’ কেন্দ্রীয় মন্ত্রীর মতে এই কর্মীদের নতুন কাজ খোঁজার জন্য আরও সময় দেওয়া উচিত ছিল।

ভারতে সেলস, মার্কেটিং, কনটেন্ট, কর্পোরেট সহ সব বিভাগেই কর্মী ছাঁটাই করেছে টুইটার। গত সপ্তাহে হঠাৎ কিছু কর্মীর ল্যাপটপ কাজ করা বন্ধ করে দেয়। এমন কি বিনা নোটিশে কোম্পানির অফিশিয়াল গ্রুপ থেকেও কিছু কর্মীকে সরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে মাইক্রো ব্লগিং ওয়েবসাইটের বিরুদ্ধে।


বিজ্ঞাপন


social mediaপ্রথম পর্যায়ে যে সব কর্মী কোম্পানিতে টিকে গিয়েছেন তাদের মনে ক্রমাগত চাকরি হারানোর ভয় কাজ করছে। কোম্পানি থেকে আরও কত কর্মী ছাঁটাই হবে সেই বিষয়ে এখনও নির্দিষ্ট তথ্য প্রকাশ করেননি ইলন মাস্ক।

ইলন মাস্ক জানিয়েছিলেন টুইটারকে বাঁচাতে কর্মী ছাঁটাই ছাড়া আর কোন উপায় বাকি নেই। আর এই কারণে সোশ্যাল ওয়েবসাইটের দায়িত্ব নেওয়ার ৭ দিনের মধ্যে কোম্পানিতে ছাঁটাই শুরু করেছেন মার্কিন ধনকুবের।

ইলন মাস্ক জানিয়েছেন প্রতিদিন ৪০ লক্ষ মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হচ্ছে এই ওয়েবসাইট।

socialযদিও মাস্ক আশ্বাস দিয়েছেন, যে সব কর্মীকে ছাঁটাই করা হয়েছে সকলেই আগামী ৩ মাসের বেতন পাবেন। যা আইনের তুলনায় দেড় গুণ। 

তিনি আরও জানিয়েছেন, টুইটারে আয় বিপুল পরিমাণে ক্ষতিগ্রস্ত হচ্ছে কারণ বিশ্বব্যাপী আন্দোলনকারীরা এই প্ল্যাটফর্মের বিজ্ঞাপনদাতাদের উপর অকারণ চাপ সৃষ্টি করছেন।

একে/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর