শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫ নভেম্বর ২০২২, ১২:০৫ এএম

শেয়ার করুন:

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর

৮ নভেম্বর মঙ্গলবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে। এই দিন টকটকে লাল চাঁদ দেখতে যারা ব্যর্থ হবেন তাদের অপেক্ষা করতে হবে দেড় বছর। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ আবার দেখা যাবে দেড় বছর পর।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, ৮ নভেম্বর পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে। তিন বছর পর আবার এই বিরল মহাজাগতিক মুহূর্তের সাক্ষী হবে পৃথিবী। যেখানে সূর্য, চাঁদ আর পৃথিবী আসবে একই সরলরেখায়। 


বিজ্ঞাপন


moonসূর্যের আলোকে আড়াল করে চাঁদ আর সূর্যের মাঝে চলে আসবে পৃথিবী। ফলে পৃথিবীর ছায়া, যার আরেক নাম ‘আমব্রা’ তা পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদকে। গ্রহণ লাগবে চাঁদে। 

মঙ্গলবারই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের এই বিরল ঘটনা দেখা যাবে পৃথিবীর বিভিন্ন দেশে। 

moonনাসা জানিয়েছে, এই চন্দ্রগ্রহণ না দেখলে আবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখার সুযোগ হবে দেড় বছর পর। ২০২৫ সালের মার্চ মাসেই আবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হবে। 

বাংলাদেশের স্থানীয় সময় মঙ্গলবার বিকেল ৫টা ৫ মিনিট থেকে চন্দ্রগ্রহণ শুরু হবে। শেষ হবে রাত ৮টা ২ মিনিট ৪৮ সেকেন্ডে।


বিজ্ঞাপন


moonকেন গ্রহণ লাগা চাঁদের রং লাল হয় তার ব্যাখ্যা দিয়ে নাসা জানিয়েছে, প্রথমত পৃথিবীর ছায়া আমব্রা চাঁদের ওই অদ্ভুত রঙ তৈরি করে। নাসা আরও স্পষ্ট করে জানিয়েছে, যে কারণে আমরা সকালে নীল রঙের আকাশ দেখি এবং সূর্যাস্তের সময় লাল আকাশ দেখি সেই একই ভাবে চাঁদের রংও লাল দেখায়। নাসা জানিয়েছে, পৃথিবীর আবহাওয়া মণ্ডলে থাকা ধুলিকণায় প্রতিফলিত হয়েই ওই রঙ চোখে পড়ে পৃথিবীবাসীর।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর