মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডাটা নিরাপত্তা নিশ্চিতে সরকার পদক্ষেপ নিয়েছে: টেলিযোগাযোগ মন্ত্রী

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২২, ০৪:৫২ পিএম

শেয়ার করুন:

ডাটা নিরাপত্তা নিশ্চিতে সরকার পদক্ষেপ নিয়েছে: টেলিযোগাযোগ মন্ত্রী

ডিজিটাল যুগের চ‌্যালেঞ্জ মোকাবেলায় ডাটানিরাপত্তা অপরিহার্য। দেশের ডাটা দেশের ভেতর সংরক্ষণ অপরিহার্য। ডাটা নিরাপত্তা নিশ্চিত করতে সরকার সম্ভাব‌্য সব পদক্ষেপ গ্রহণে কাজ করছে, বলেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। 

স্মার্ট  ক্লাউড সার্ভিস লিমিটেডের  ছয় সদস‌্যের একটি প্রতিনিধিদল  প্রতিষ্ঠানের   ব‌্যবস্থাপনা পরিচালক মাহবুব জামানের নেতৃত্বে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সঙ্গে আজ বৃহস্পতিবার বাংলাদেশ সচিবালয়ে তার দপ্তরে সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে মন্ত্রী এসব কথা বলেন।


বিজ্ঞাপন


সাক্ষাতকালে তারা  ক্লাউড ডাটা সেন্টারের জন‌্য টাওয়ার শেয়ারিং, ফাইভ-জি সংযোগ, দেশের ডাটা দেশের মধ‌্যে রাখার প্রয়োজনীয়তা  এবং ক্লাউড কম্পিউটিংয়ের জন‌্য ক্লাউড সার্ভিসের প্রয়োজনীয়তাসহ এ সংক্রান্ত  বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা করেন।

DATAডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী  দেশের মধ‌্যে দেশের ডাটা সংরক্ষণ ও নিরাপত্তার বিষয় তুলে ধরে বলেন, ডাটা হচ্ছে আগামী পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ। এই সম্পদের  সংরক্ষণ ও নিরাপত্তার কোন বিকল্প নেই। ক্লাউড ডাটা সেন্টারের জন‌্য ফাইভ-জি প্রযুক্তির সুযোগ কাজে লাগিয়ে তিনি সরকারের পাশাপাশি বেসরকারি উদ‌্যোক্তাদের বিনিয়োগ খুবই সময়োপযোগী বলে উল্লেখ করেন। 

তিনি ডাটা ক্লাউডের মাধ‌্যমে আইওটি ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আসছে উল্লেখ করে বলেন, ক্লাউড ডাটা সার্ভিস মোবাইল ফোনের তথ‌্য, ফটো বা ভিডিও ই-মেইল, ডিজিটাল কমার্স, ওয়েব হোস্টিং ইত‌্যাদি ক্ষেত্রে আমূল পরিবর্তনের সূচনা করবে। 

টেলিযোগাযোগ মন্ত্রী স্মার্ট সার্ভিস লিমিটেডকে ক্লা্উড ডাটা সেন্টার প্রতিষ্ঠায়  ফাইভ-জি সংযোগ ও টাওয়ার শেয়ারিংসহ সম্ভাব‌্য সব ধরণের সহযোগিতা প্রদানের আশ্বাস ব‌্যক্ত  করেন। 


বিজ্ঞাপন


মন্ত্রী স্মার্ট ক্লাউড সার্ভিস প্রতিষ্ঠার পাশাপাশি দেশের কৃষি ও মৎস‌্যচাষে আইওটি প্রযুক্তি সম্প্রসারণে সংশ্লিষ্টদের বিনিয়োগে  এগিয়ে আসার আহ্বান জানান।

প্রতিনিধিদল ক্লাউড ডাটা সেন্টারের জন‌্য ঢাকা, রাজশাহী, যশোর ও চট্রগ্রামে টাওয়ার লোকেশন হিসেবে তাদের পরিকল্পনার কথা মন্ত্রীকে অবহিত করেন।

প্রতিনিধিদলের অপর সদস‌্যরা হলেন সাবেক নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, রিয়ার এডমিরাল ( জুলফিকার আজিজ অব.), তারেক রফি ভুইয়া এবং মো. মইনুল ইসলাম মজুমদার।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর