শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

আইফোন তৈরি হচ্ছে ভারতীয় নারীদের হাতে 

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২ নভেম্বর ২০২২, ১০:০৫ এএম

শেয়ার করুন:

আইফোন তৈরি হচ্ছে ভারতীয় নারীদের হাতে 

ভারতে আইফোন তৈরি করছে টাটা কোম্পানি। উৎপাদনে গতি আনতে নতুন করে ৪৫ হাজার নারী কর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। দেশটির তামিলনাড়ুর কারখানায় এই কর্মী নিয়োগে পরিকল্পনা করছে ভারতীয় সংস্থাটি।
 
মিলনাড়ুর হসুরে টাটার আইফোন উৎপাদন কেন্দ্রে ১৮ থেকে ২৪ মাসের মধ্যে নারী কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে টাটারা। সেখানে নতুন প্রোডাকশন লাইন তৈরির জন্যই এই বিপুল সংখ্যক কর্মসংস্থান হবে। 

tataএই মুহূর্তে হসুরে টাটার আইফোন উৎপাদন কারখানায় প্রায় ১০ হাজার কর্মী রয়েছেন। এই কারখানায় তৈরি হয় আইফোনের কেস, যার মধ্যে পরে বসে সব যন্ত্রাংশ।


বিজ্ঞাপন


প্রসঙ্গত এখনও বিশ্বব্যাপী সব আইফোনের বেশিরভাগ উৎপাদন হয় চীন থেকেই। যদিও বিগত কয়েক মাস ধরেই চীনে আইফোন উৎপাদনে  ধাক্কা খেয়েছে অ্যাপল। এই পরিস্থিতিতে ক্রমশ চীনের উপর থেকে নির্ভরতা কমাতে চাইছে আমেরিকার প্রতিষ্ঠানটি। ফলে চীনের বাইরে বিভিন্ন দেশে উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কুপার্টিনোর সংস্থাটি। এই সুযোগে ভারতে আইফোন উৎপাদন কয়েক গুণ বাড়ানোর লক্ষ্যমাত্রা রেখেছে টাটারা।

tata

চীনের বিভিন্ন প্রান্তে বার বার কোভিড লকডাউনের কারণে ব্যহত হচ্ছে আইফোন উৎপাদন। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে এই জন্য চীনে আইফোন উৎপাদন ৩০ শতাংশ কমতে পারে।

প্রায় ৫০০ একর জমির উপরে তামিলনাড়ুর হসুরে রয়েছে টাটার আইফোন কারখানা। চলতি বছর সেপ্টেম্বরেই সেখানে ৫০০০ নারী কর্মী নিয়োগ করা হয়েছিল। এর মধ্যে অনেকেই স্থানীয় আদিবাসী।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর