শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্লে স্টোর থেকে ১৬টি বিপজ্জনক অ্যাপ নিষিদ্ধ করল গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২, ০১:১৩ পিএম

শেয়ার করুন:

প্লে স্টোর থেকে ১৬টি বিপজ্জনক অ্যাপ নিষিদ্ধ করল গুগল

গুগলের প্লে স্টোরে ফের বিপজ্জনক অ্যাপসের সন্ধান মিলেছে। ইতিমধ্যে  অ্যাপসগুলো নিষিদ্ধ ঘোষণা করেছে গুগল। এর মধ্যে ১৬টি অ্যাপস সরানো হয়েছে।

এই ১৬টি অ্যাপ বেশি নেটওয়ার্ক ব্যবহার করছিল, ফলে শেষ হচ্ছিল ডেটা। মোট ২ কোটির বেশি ফোনে এই অ্যাপস ইতিমধ্যেই ইনস্টল হয়েছে। 


বিজ্ঞাপন


সম্প্রতি ইন্টারনেট সুরক্ষা প্রতিষ্ঠান ম্যাকাফি এই তথ্য প্রকাশ করেছে। তাদের এক রিপোর্টে জানানো হয়েছে, ক্লিকার ম্যালওয়্যারের সন্ধান পেয়েছে  ম্যাকাফি মোবাইল রিসার্স। গুগল প্লে স্টোরে ১৬টি অ্যাপসে এই ম্যালওয়ার ছিল।

এই বিপজ্জনক অ্যাপসগুলো ইতিমধ্যেই অ্যানড্রয়েড ব্যবহারকারীদের বিজ্ঞাপনের মাধ্যমে প্রতারণা করেছে। বিজ্ঞাপনের নাম করে ব্যাকগ্রাউন্ডে ওয়েবপেজ ওপেন করছেন অ্যাপসগুলো। 

appsম্যাকাফি জানিয়েছে, একবার এই অ্যাপ ওপেন করলে এইচটিটিপি রিকুয়েস্ট এক্সিকিউট করে কনফিগারেশন ডাউনলোড করে নেয়। একবার এই কনফিগারেশন ডাউনলোড হয়ে গেলে পুশ পেজে রিসিভ করতে ফায়ারবেস ক্লাউড মেসেজিংয় লিসেনারে রেজিস্টার করে।

একটি ব্লগ পোস্টে ম্যাকাফি জানিয়েছে এই অ্যাপসগুলোতে এমন দুটি কোড খুঁজে পাওয়া গিয়েছে যা দেখে সন্দেহ বাড়ে। ‘com.click.cas’ লাইব্রেরি ব্যবহার কয়েছে সেখানে। এই কোড অটোমেটেড ক্লিকিং ফাংশনের জন্য ব্যবহার হয়। এছাড়াও ‘com.liveposting’ কোডের মাধ্যমে ফোনে মধ্যে গোপন অ্যাডওয়্যার সার্ভিস হিসাবে কাজ করছে অ্যাপসগুলো। এর মধ্যে বেশিরভাগ অ্যাপেই দুটি সন্দেহজনক কোডের উপস্থিতি পাওয়া গিয়েছে। কয়েকটি অ্যাপে শুধুই ‘com.liveposting’ কোড ব্যবহার হয়েছে।


বিজ্ঞাপন


কোন কোন অ্যাপে রয়েছে এই ম্যালওয়্যার?

High-Speed Camera
Smart Task Manager
Flashlight+
calendar notepad
K-Dictionary
BusanBus
Joycode
Currency Converter
Quick Note
EzDica
Instagram Profile Downloader
Ez Notes
Flashlight

এছাড়াও একটি ক্যালকুলেটর ও দুইটি ফ্ল্যাশলাইট অ্যাপে এই ম্যালওয়্যারের সন্ধান মিলেছে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর