বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

৮২ বছর বয়সে স্ত্রীকে নিয়ে মহাকাশে যাচ্ছেন বেড়াতে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২, ০৪:৪০ পিএম

শেয়ার করুন:

৮২ বছর বয়সে স্ত্রীকে নিয়ে মহাকাশে যাচ্ছেন বেড়াতে

৮২ বছরের এক অশীতিপর বৃদ্ধ তিনি। বিশ্বের প্রথম স্পেস টুরিস্ট। এবার সস্ত্রীক চাঁদে পাড়ি দিচ্ছেন টিটো। হ্যা, ঠিকই শুনেছেন, বয়সকে তুড়ি মেরে এমনই মোক্ষম পরিকল্পনা করে ফেলেছেন এই বৃদ্ধ।

২১ বছর আগে আন্তর্জাতিক স্পেস স্টেশনে ছোট্ট একটা ট্রিপ সেরেছিলেন টিটো। কিন্তু তখন তিনি ষাটের ঘরে। দুই দশক পেরিয়ে এসে এখন পা রেখেছেন আশির ঘরে। কিন্তু এই বয়সে পৌঁছেও চাঁদে যাওয়ার পরিকল্পনা করে ফেলেছেন বৃদ্ধ। তবে একা নন, সঙ্গে নিয়ে যাবেন স্ত্রী আকিকোকেও। মোট ১০ জন ওই সফরে থাকবেন বলে জানা গিয়েছে।


বিজ্ঞাপন


২০২১ সালের আগস্টে ইলন মাস্কের মহাকাশ সংস্থা স্পেসএক্সের সঙ্গে চুক্তি হয় টিটোর। যদিও সদ্যই বিষয়টি প্রকাশ্যে এসেছে।

space
 
চুক্তি অনুযায়ী, আগামী পাঁচ বছরের মধ্যে যেকোনো সময়ে চাঁদের উদ্দেশে পাড়ি দেবেন টিটো। কিন্তু সর্বোচ্চ পাঁচ বছর পরে যদি সফর হয়, তখন তার বয়স হবে ৮৭! এখনও পর্যন্ত পৃথিবীর কক্ষে সবথেকে বেশি বয়সে পৌঁছেছেন জন গ্লেন। তাও ৭৭ বছর বয়সে। 

টিটো বলেন, ‘উনি তো ৭৭ বছর বয়সে গিয়েছিলেন। সেই হিসেবে বলা যায় উনি নেহাতই ছোকরা। আমি হয়তো তার থেকে আরও ১০ বছর বেশি বয়সে চাঁদে যাব।’

তবে এখনই আকাশকুসুম খোয়াব দেখতে রাজি নন টিটো। তিনি জানেন, চাঁদে যেতে হলে এখনও অনেক পরীক্ষা- নিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হব স্পেসএক্সকে। তার বয়সও বাড়ছে। এই বয়সে পৌঁছে আয়ু সম্পর্কে নিশ্চিন্ত হওয়াও কঠিন। তাই যখন তখন স্বপ্নভঙ্গ হতে পারে, সেই বাস্তবটিও মাথায় রাখছেন তিনি।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর