সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

যে ‘গার্লফ্রেন্ড’ থাকলে ১ মিনিটেই ফোন গায়েব

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২, ১০:২০ এএম

শেয়ার করুন:

যে ‘গার্লফ্রেন্ড’ থাকলে ১ মিনিটেই ফোন গায়েব

নামে গার্লফ্রেন্ড হলেও কাজে সতিনের মতো। যা আপনার ফোনে থাকলে চোখের পলকে ফোনের নিয়ন্ত্রণ চলে যাবে হ্যাকারদের কাছে। নাম তার ‘গার্লফ্রেন্ড হারলে ম্যালওয়্যার’। নামের সঙ্গে গার্লফ্রেন্ড যুক্ত থাকলেও মোটেও ফোনের জন্য সুখকর নয়। কেননা, এটি একটি ম্যালওয়্যার। 

এই এক ভাইরাস বদলে দিতে পারে আপনার অ্যাকাউন্টের হাল। কোনওক্রমে মোবাইলে ঢুকতে পারলেই নিমেষে উধাও হবে আপনার টাকা, ফোনের দখল। 


বিজ্ঞাপন


হারলে ম্যালওয়্যার হল একটি ভাইরাস যা 'গার্লফ্রেন্ড' ভাইরাস নামেও পরিচিত। যা আজকাল ব্যবহারকারীদের মোবাইলে ঢুকে ব্যাংকিং তথ্য চুরি করছে৷ 

সম্প্রতি এই বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে ‘মেকইউজঅফ’। যেখানে বলা হয়েছে, গুগল প্লে স্টোরের হারলে ম্যালওয়্যারটি ডিসি কমিকস ইউনিভার্স জোকার হার্লে কুইজের কাল্পনিক বান্ধবীর নামে নামকরণ করা হয়েছে। তাই এই ভাইরাসটি 'গার্লফ্রেন্ড' ভাইরাস নামেও পরিচিত। 

তথ্য বলছে, এখনও পর্যন্ত বহু অ্যাকাউন্ট হোল্ডারের ব্যাংক অ্যাকাউন্ট থেকে লাখ লাখ টাকা তুলেছে এই ভাইরাস। এই ম্যালওয়্যারটি অ্যানড্রয়েড স্মার্টফোনের জন্য খুবই বিপজ্জনক। আসলে এটি কিছু আসল অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের ফোনে পৌঁছায়। পরে ফোনে থাকা ব্যাংকিং বিবরণ চুরি করে। হ্যাকাররা এটিকে এমনভাবে কোডিং করেছে, যাতে দূর থেকে কমান্ড দিয়ে এই ভাইরাস পরিচালনা করা যায়। 

appকীভাবে এই ভাইরাস কাজ করে


বিজ্ঞাপন


এই ভাইরাস খুবই বিপজ্জনক। এই ম্যালওয়্যার ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই যেকোনও পরিষেবার জন্য সাইন আপ করে। তারপরে ব্যাংক থেকে টাকা কেটে নেয়। এই ভাইরাসটি ব্যবহারকারীদের ফোন থেকে কোনও পরিষেবা বা ওটিটি সাবস্ক্রিপশনের জন্য ডিজাইন করা হয়েছে। কোনও অনুমতি ছাড়াই এই পরিষেবা চার্জ ব্যবহারকারীর ফোনের বিলে যোগ করে দেয় এই গার্লফ্রেন্ড ভাইরাস। যার ফলে মাসের শেষে বাজাটের থেকে অনেক বেশি টাকা কাটা যায় আপনার। 

যেকোনও পরিষেবা সক্রিয় করতে ব্যবহারকারীরা এসএমএসের মাধ্যমে একটি যাচাইকরণ কোড বা বার্তা পান বা ব্যবহারকারী যাচাইকরণের জন্য একটি কল পান। এই ক্ষেত্রে এই ম্যালওয়্যারটি আপনার ফোনের যাচাইকরণের এসএমএস আটকে দেয় ও নিজেই তা যাচাই করে।

ম্যালওয়্যার এড়াবেন কীভাবে ?

আপনার ফোনকে বিপজ্জনক ম্যালওয়্যার বা ভাইরাস থেকে রক্ষা করতে এসএমএস বা ই-মেইলের মাধ্যমে আসা কোনও লিংকে ক্লিক করবেন না। এছাড়াও, মনে রাখবেন গুগল প্লে স্টোর থেকে কেবল সেই অ্যাপসগুলো ডাউনলোড করুন যেগুলি প্লে স্টোর দ্বারা যাচাই করা হয়েছে ও ডাউনলোড করার আগে এটি পরীক্ষা করে দেখুন। এর সঙ্গে যেকোনও অ্যাপট ডাউনলোড করার আগে এর রেটিং ও রিভিউগুলো দেখে নিন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর