শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

২০২৫ সালের মধ্যে চাঁদে মানুষ পাঠাবে নাসা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৬ অক্টোবর ২০২২, ১২:৫৭ পিএম

শেয়ার করুন:

২০২৫ সালের মধ্যে চাঁদে মানুষ পাঠাবে নাসা

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ফের চাঁদে মিশনে যাচ্ছে। ইঞ্জিনে সমস্যা দেখা দেওয়ার কারণে কিছুদিন আগেই নিজেদের স্পেস লঞ্চ সিস্টেম ফিরিয়ে নিয়েছিল নাসা। এর কিছুদিন পর নিজেদের প্রস্তুত করে শনিবার চাঁদে নিজেদের স্পেস লঞ্চ সিস্টেম পাঠাতে চলেছে এই আমেরিকান সংস্থা।

চাঁদের উদ্দেশে রওনা দেওয়া এই রকেটের ওপরে থাকবে ওরিয়ন এয়ারক্রাফট। এই প্রকল্পের মাধ্যমে ভবিষ্যতে চাঁদে মানুষ পাঠানো অনেকটাই সহজ হয়ে যাবে বলে মনে করছেন নাসার বিজ্ঞানীরা। 


বিজ্ঞাপন


নাসা এক বিবৃতিতে জানিয়েছে, ২৯ আগস্ট সোমবার স্পেসক্রাফটের যাত্রায় সমস্যা দেখা দেওয়ার পর তাতে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। 

moonস্থানীয় আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে, এদিন স্পেস লঞ্চ হওয়ার সময় আবহাওয়া স্বাভাবিক থাকবে।

আমেরিকান স্পেস সংস্থা রকেট লঞ্চ করার আগে প্রায় দুই ঘণ্টা সময় দেবে। লক্ষ্য থাকবে একটাই-চাঁদ। নাসার প্রশাসনিক প্রধান বিল নেলসন জানিয়েছেন প্রথম প্রচেষ্টায় না যাওয়ার পরেই বিজ্ঞানীদের ওপর তাদের পুরোপুরি ভরসা রয়েছে। গত কয়েকদিনে নাসার ইঞ্জিনিয়াররা যেভাবে এই প্রকল্পের পিছনে সময় দিয়েছেন তাতে শনিবার স্পেসক্রাফটের লঞ্চে কোনও রকম অসুবিধা হওয়ার কথা নয়। ৪.১ বিলিয়ন টাকায় নাসার এই রকেট পাঠানোর পিছনে প্রধান লক্ষ্য ২০২৪ সালে চাঁদের কক্ষপথে  মহাকাশচারী পাঠানো আর ২০২৫ সালের মধ্যে চন্দ্রপৃষ্ঠে মানুষ পাঠানো।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর