শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

এই জ্যাকেট পরলে অদৃশ্য হওয়া যাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫ অক্টোবর ২০২২, ০৯:২৭ এএম

শেয়ার করুন:

এই জ্যাকেট পরলে অদৃশ্য হওয়া যাবে

এসো গেল জাদুকরি জ্যাকেট। যা পরিধান করলে অদৃশ্য হওয়া যাবে। কল্পবিজ্ঞানের এই জামা এবার এলো বাস্তবেও। এই বিশেষ জ্যাকেট উদ্ভাবন করেছে ভলিবাক নামের একটি প্রযুক্তি-নির্ভর পোশাক নির্মাতা প্রতিষ্ঠান। 

প্রতিষ্ঠানটির বিজ্ঞানীরা দাবি করছেন, তারা অদৃশ্য হওয়ার জ্যাকেটের প্রোটোটাইপ তৈরি করেছেন। আগামী দুই বছরের মধ্যে যা বাজারে আসবে। এই পোশাক ফাঁকি দিতে পারবে ইনফ্রারেড প্রযুক্তিকে।


বিজ্ঞাপন


dressপ্রাচীন রূপকথা থেকে সাম্প্রতিক হ্যারি পটারের কাহিনি, জাদু জোব্বা পরে অদৃশ্য হয়ে যাওয়ার উদাহরণ কল্পকাহিনিতে ভূরি ভূরি। সেই কল্পনা বাস্তব হয়ে উঠতে খুব বেশি দেরি নেই। 

ব্রিটেনের এই পোশাক নির্মাতা সংস্থা ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে যৌথভাবে এমন একটি জ্যাকেট তৈরি করে ফেলেছেন, যা ভবিষ্যতে এই অদৃশ্য জ্যাকেট তৈরিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে বলে মত গবেষকদের একাংশের। 

বর্তমানে রাতের অন্ধকারে কোনও মানুষকে খুঁজে পেতে অবলোহিত তরঙ্গ বা ইনফ্রারেড প্রযুক্তি ব্যবহার করা হয়। বিশেষ করে যুদ্ধক্ষেত্রে এই রাতের অন্ধকারে শত্রুকে চিনতে এই প্রযুক্তি খুবই কার্যকর। 

এই ইনফ্রারেড ক্যামেরায় মানুষের দেহের উষ্ণতা ধরা পড়ে যায়। পোশাক পরেও দেহের তাপমাত্রা যেহেতু লুকিয়ে রাখা যায় না, তাই এই ক্যামেরার নজর এড়ানো খুবই কঠিন।


বিজ্ঞাপন


যে পোশাকটি বিজ্ঞানীরা তৈরি করছেন, তাতে ব্যবহার করা হয়েছে ‘গ্রাফিন’ নামের এক প্রকার নরম, স্বচ্ছ ও উচ্চপরিবাহী পদার্থ। দেহের তাপমাত্রা ঢেকে রাখতে ৪২টি গ্রাফিনের টুকরা বসানো হয়েছে জ্যাকেটে। 

dress

বিজ্ঞানীদের দাবি, এই পদার্থটির মধ্য দিয়ে কত আয়ন পরিবহিত হচ্ছে তা নিয়ন্ত্রণ করা যায়। এই পদ্ধতিতে দেহের তাপমাত্রা যতই বেশি থাক, তা ঢেকে রাখা সম্ভব। 

সহজ কথায় বললে, যে ভাবে ফোনের পর্দার দীপ্তি কম-বেশি করা যায়, কিছুটা তেমন কায়দাতেই দৈহিক তাপমাত্রার কতটুকু পোশাকের বাইরে আসবে তা নিয়ন্ত্রণ করা সম্ভব এই জ্যাকেটে। 

তবে এখনই বাজারে আসছে না এই পোশাক। বাণিজ্যিক ভাবে উৎপাদন করতে অন্তত দুই বছর সময় লাগবে বলে দাবি গবেষণা প্রতিষ্ঠানটির। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর