শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিদ্যুৎ বিপর্যয়ে ব্যাহত হচ্ছে মোবাইল সেবা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২২, ০৮:৩৬ পিএম

শেয়ার করুন:

বিদ্যুৎ বিপর্যয়ে ব্যাহত হচ্ছে মোবাইল সেবা
ফাইল ছবি

জাতীয় গ্রিডে বিপর্যয় দেখা দেওয়ায় রাজধানী ঢাকা ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর থেকে বিদ্যুৎহীন হয়ে পড়েছে। কিছু এলাকায় বিদ্যুৎ এলেও এখনও অনেক এলাকা রয়েছে অন্ধকারে। বিদ্যুতের অভাবে নাগরিকরা মুখোমুখি হচ্ছেন নানা সমস্যা। সঙ্গে যুক্ত হয়েছে মোবাইল নেটওয়ার্ক সেবার বিড়ম্বনা।

জানা গেছে, বিদ্যুৎ সরবরাহ বন্ধ হলে মোবাইল টাওয়ারগুলো জেনারেটর দিয়ে দুই থেকে পাঁচ ঘণ্টা চালু রাখা যায়। কিন্তু দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকলে জেনারেটর দিয়েও এর কার্যক্রম স্বাভাবিক রাখা সম্ভব হয় না। এতে করে মোবাইলে নেটওয়ার্ক তখন ক্রস চিহ্ন ভেসে উঠে। সন্ধ্যার পর থেকে অনেক এলাকায় মোবাইলে যোগাযোগও করতে পারছেন না অনেকেই।


বিজ্ঞাপন


পান্থপথের বাসিন্দা হাসান বলেন, আমার ফোনে যখন নেটওয়ার্ক ছিল মিরপুরে বোনকে ফোন দিলাম বন্ধ পাইছি, বোন জামাইয়ের নাম্বারও বন্ধ তখন ধরে নিছি তাদের নেটওয়ার্ক নেই। ঘণ্টাখানেক পরে আমারটিও নেই।

ইন্দিরা রোডের বাসিন্দা বিভাষ বাড়ৈ বলেন, সন্ধ্যা থেকে মোবাইলে নেটওয়ার্ক নেই। শুক্রবাদের বাসিন্দা শরিফুল ইসলামও একই কথা বলেন। বিদ্যুৎ না এলে মোবাইলে নেটওয়ার্ক আসবে না মনে করেন তিনি।

এদিকে, মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এমটব) এক বিবৃতিতে  দুঃখ প্রকাশ করেছে। বিবৃতিতে এমটব বলেছে, ‘জাতীয় বিদ্যুৎ গ্রিডে বিপর্যয়ের কারণে দেশের বিভিন্ন স্থানে সাময়িক সময়ের জন্য টেলিযোগাযোগ সেবা বিঘ্নিত হতে পারে। এ পরিস্থিতির জন্য আমরা দুঃখিত।’

ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক জানিয়েছেন, জেনারেটর দিয়ে পপ চালু করলেও ব্যবহারকারী পর্যায়ে বিদ্যুৎ না থাকায় ব্যান্ডউইথ ব্যবহার ৮০ শতাংশ কমে গেছে।


বিজ্ঞাপন


বিটিআরসির হিসেবে দেশে মোবাইল গ্রাহক সংখ্যা ১৮ কোটি ৪০ লাখের বেশি। এরমধ্যে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করেন ১১ কোটির বেশি। এমটব বলছে, বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক হলে টেলিযোগাযোগ সেবাও ধীরে ধীরে স্বাভাবিক হবে।

ডব্লিউএইচ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর