বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

৫ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে রেজিস্ট্রেশন করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫৫ এএম

শেয়ার করুন:

৫ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে রেজিস্ট্রেশন করবেন যেভাবে

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশ দলের ধারাবাহিক সাফল্যের পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদেরকে রোবটিক্সের প্রতি আগ্রহী করে তোলা ও রোবট পরিচালনায় তাদের দক্ষতা যাচাই করার জন্য দেশে পঞ্চমবারের মত অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২২ (বিডিআরও২০২২)। 

২৫ সেপ্টেম্বর রবিবার অনলাইনে ৫ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২২-এর রেজিস্ট্রেশন কার্যক্রম উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম।


বিজ্ঞাপন


এ সময় তিনি বলেন, বাংলাদেশ রোবট অলিম্পিয়াড একটি গৌরবজ্জল বিষয় হয়েছে দেশের জন্য।

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশ নিয়েই স্বর্ণপদক অর্জন এরপর  শিক্ষার্থীদের অংশগ্রহণ আরও বেড়ে যাওয়া দেশের জন্য অনেক সম্মানের বলে জানান সিনিয়র সচিব ।

উল্লেখ্য ৫ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াড যৌথভাবে আয়োজন করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। এই কার্যক্রমের বাস্তবায়ন সহযোগী হিসাবে আছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর। 

রেজিস্ট্রেশন কার্যক্রম উদ্বোধন করার পর সিনিয়র সচিব বলেন, মানুষের দৈনন্দিন জীবনে রোবটের চাহিদা বাড়ছে। ইন্টারনেট অব থিংস, হার্ডওয়ার, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার সবখানেই বেড়ে গেছে। রোবটের এই বিষয়গুলো ভালভাবে শিখে শিক্ষার্থীরা তাদের কর্মজীবনে প্রবেশ করলে অনেক বিষয়ের দক্ষতার প্রমাণ দিতে পারবে। এ কাজে আইসিটি বিভাগ থেকে সব ধরণের সহযোগিতা করা হবে। এছাড়া দেশের ৩শ সংসদীয় এলাকায় স্থাপিত রোবটিক ল্যাব ‘শেখ রাসেল স্কুল অব ফিউচার’ এর মাধ্যমে এবছর ৫ম বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের অ্যাক্টিভেশন কার্যক্রম ও ৮টি বিভাগীয় শহরে ১০টি হাতেকলমে রোবটিক্স শেখার কর্মশালা আয়োজন করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব ।


বিজ্ঞাপন


উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করার পাশাপাশি অনলাইন রেজিস্ট্রেশনের নিয়মাবলী উপস্থাপন করেন বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল। 

এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মো. মোস্তফা কামাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজির সহযোগী অধ্যাপক ড. বি এম মাইনুল হোসেন এ আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের মেধাকে চতুর্থ শিল্পবিপ্লব মোকাবেলায় ব্যবহার করবে বলে আশা করেন। 

২০০৪ সাল বা তারপর জন্মগ্রহণ করা যেকোনো বাংলাদেশি শিক্ষার্থী বাংলাদেশ রোবট অলিম্পিয়াডে রেজিস্ট্রেশন করতে পারবে।  এ বছরের অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে আগামী ১২ অক্টোবর ২০২২ পর্যন্ত। 

রেজিস্ট্রেশন করতে এই লিংকে ক্লিক করুন-https://bdro.org

উল্লেখ্য, আগামী ২৫-২৬ অক্টোবর বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এবছর মোট ৫টি ক্যাটাগরিতে জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে। এগুলো হল- ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি, রোবট গ্যাদারিং, ফিজিকাল কম্পিউটিং ও রোবটিকস কুইজ। প্রতিটি প্রতিযোগিতায় জুনিয়র এবং চ্যালেঞ্জ - এই দুইটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে। যাদের বয়স ৭-১২ বছরের মধ্যে তারা জুনিয়র গ্রুপে এবং যাদের বয়স ১৩-১৮ বছরের মধ্যে তারা চ্যালেঞ্জ গ্রুপে প্রতিযোগিতা করবে।  

জাতীয় পর্বে বিজয়ীদের মধ্য থেকে পরবর্তীতে হাতে-কলমে প্রশিক্ষণ এবং ওয়ার্কশপের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীরাই ২৪ তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে থাইল্যান্ডের ফুকেট শহরে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর