শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফোন চার্জের সময় এই ৫টি কাজ ভুলেও করবেন না

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২, ১১:২৩ এএম

শেয়ার করুন:

ফোন চার্জের সময় এই ৫টি কাজ ভুলেও করবেন না

ফোন চার্জের সময় সামান্য কিছু ভুল আপনার ফোনের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। অনেকেই না জেনে করে ফেলেন এই কাজ। জেনে নিন কোন কাজগুলো চার্জ দেওয়া অবস্থায় ভুলেও করবেন না। 

১০০% চার্জ দেওয়া


বিজ্ঞাপন


বেশিরভাগ ব্যবহারকারী প্রথম যে ভুলটি করেন, তা হল ফুল চার্জিং। কিছু ব্যবহারকারী তাদের স্মার্টফোন সম্পূর্ণভাবে চার্জ করেন, এটি উচিত নয়। স্মার্টফোন সবসময় ৮০ শতাংশ পর্যন্ত চার্জ করা উচিত। এর সাহায্যে শুধু ফোনের ব্যাটারির স্বাস্থ্যই ভালো থাকবে না, স্মার্টফোনও দীর্ঘক্ষণ সমস্যহীন থাকবে।

ডুপ্লিকেট চার্জার ব্যবহার করা

আপনি যদি আপনার স্মার্টফোন চার্জ করার জন্য একটি ডুপ্লিকেট চার্জার ব্যবহার করেন, তবে এই অসাবধানতার জন্য আপনার ক্ষতি হতে পারে। এতে ফোনের ব্যাটারি লাইফ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় ও একই সঙ্গে স্মার্টফোনও নষ্ট হয়ে যেতে পারে।

গেম খেলার সময় চার্জ দেওয়া


বিজ্ঞাপন


আরেকটি ভুল যা আপনার ফোনের আয়ু কমিয়ে দিতে পারে তা হল গেম খেলার সময় স্মার্টফোন চার্জ। যুবকদের মধ্যে এই প্রবণতা প্রায়শই দেখা যায়। এ কারণে স্মার্টফোনের প্রসেসরের ওপর চাপ অনেক বেশি বেড়ে যায়, যে কারণে ব্যাটারি গরম হওয়ার সমস্যা দেখা যায়। এতে আপনার ফোনের ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যেতে পারে।

phoneচার্জিং ক্ষমতা অনুযায়ী চার্জার ব্যবহার না করা

যদি আপনার স্মার্টফোন ফাস্ট চার্জিং সাপোর্ট না করে, তাহলে এতে ফাস্ট চার্জার ব্যবহার করবেন না, এটি করা খুবই বিপজ্জনক হতে পারে। এর ফলে ফোনের ব্যাটারি গরম হয়ে বিস্ফোরণ ঘটাতে পারে। এ ছাড়াও আপনার স্মার্টফোনে আরও কিছু সমস্যা হতে পারে।

ঘন ঘন চার্জ দেওয়া 

স্মার্টফোনটি ব্যবহার করার পরেই সঠিকভাবে চার্জ হতে দিন। আপনি যদি বারবার স্মার্টফোনের চার্জিং বন্ধ করে আবার চার্জে রাখেন, তাহলে তা ফোনের প্রসেসরের ওপর বিরূপ প্রভাব ফেলে। যা আপনার ফোনের কর্মক্ষমতার উপর সরাসরি প্রভাব ফেলবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর