শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

অত্যাধুনিক প্রযুক্তির যত মোটরসাইকেল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২, ১১:১৭ এএম

শেয়ার করুন:

অত্যাধুনিক প্রযুক্তির যত মোটরসাইকেল

এখনকার বেশিরভাগ মোটরসাইকেল কিছু না কিছু প্রযুক্তি ব্যবহার হয়। এর মধ্যে কিছু কিছু মোটরসাইকেল রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। বিশেষ করে স্মার্টফোনের সঙ্গে কানেক্টিভিটির ব্যবস্থা করেছে অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তাই বাইকের ড্যাশবোর্ডে ফোনের নোটিফিকেশন দেখার ব্যবস্থা রয়েছে। এছাড়াও ইঞ্জিনের নানা তথ্য প্রদর্শিত হয় এখানে। এমনই কয়েকটি অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত মোটরসাইকেলের খবর জানুন। 

হিরো স্প্লেন্ডর এক্সটেক


বিজ্ঞাপন


১০০ সিসির এই কমিউটার মোটরসাইকেলে রয়েছে দুর্দান্ত সব ফিচার। এতে যুক্ত করা হয়েছে সম্পূর্ণ ডিজিটাল মিটার। সঙ্গে থাকছে ব্লুটুথ কানেক্টিভিটি। যার মাধ্যমে স্মার্টফোনকে বাইকের সঙ্গে কানেক্ট করা যাবে। ডিজিটাল মিটারে এসএমএস অ্যালার্ট ছাড়াও রিয়েল টাইম মাইলেজ দেখে নেওয়ার সুযোগ থাকছে। 

এছাড়াও রয়েছে ফুয়েল ইন্ডিকেটর, এলইডি হাই ইনটেনসিটি পজিশন ল্যাম্প, ইন্টিগ্রেটেড ইউএসবি চার্জার চার্জার, সাইড স্ট্যান্ড কাট অফ সহ একাধিক গুরুত্বপূর্ণ ফিচার। 

bikeটিভিএস এন টর্ক

সম্প্রতি বাজারে এসেছে টিভিএস এন টর্ক মডেল।  এন টর্ক প্রথম স্কুটার ‌যা সরাসরি কানেক্ট করা ‌যাবে আপনার স্মার্টফোনের সঙ্গেই। স্কুটারের স্পিডোমিটার ক্লাস্টারেই দেখা ‌যাবে কে ফোন করছে আপনাকে, ফোনে চার্জই বা রয়েছে কত।


বিজ্ঞাপন


ইয়ামাহা মোটরসাইকেল কানেক্ট এক্স

মোটরসাইকেল চোরদের হতাশ করে ব্লুটুথ প্রযুক্তি আনল ইয়ামাহা। আপনার স্মার্ট ফোনে ইয়ামাহা কানেক্ট এক্স অ্যাপ্লিকেশন ডিভাইসের মাধ্যমে মোটরসাইকেলের উপরে সর্বক্ষণ নজরদারি চালানো যাবে। ফলে রাস্তায় বেরিয়ে বাইকে রেখে কাছাকাছি কোথাও গেলেও চুরি হওয়ার ভয় নেই।

ইয়ামাহা কানেক্ট এক্স ডিভাইসের বিভিন্ন ফিচারের সাহায্যে বাইকের লোকেশন, ই-লক, হ্যাজার্ড লাইট, রাইডিং হিস্ট্রির পাশাপাশি পার্কিং রেকর্ডও জনাতে পারবেন।

connect

ওই অ্যাপ্লিকেশন স্মার্টফোনে ডেডিকেটেড অ্যাপের মাধ্যমে চালককে বাইকের সঙ্গে যুক্ত করবে। সেই সঙ্গে জিপিএস ব্যবহার করে চালক দূরত্ব, গড় স্পিড, কতবার ব্রেক করা হয়েছে সেই সংখ্যা এবং কোথায় কোথায় বাইকটি পার্কিং করা হয়েছে তা জানতে পারবেন।

আপাতত ব্লটুথ কানেকটিভিটি ফিচার যুক্ত করা হয়েছে ইয়ামাহা এফজেডএস-এফআই ডার্ক নাইট বিএস৬ ভ্যারিয়েন্টের বাইকগুলোতে। তবে কোনও কেউ চাইলে ইয়ামাহা এফজেড-এফআই এবং ইয়ামাহা এফজেএস-এফআই ১৫০ সিসি সিরিজের সমস্ত মোটরসাইকেলে অ্যাড-অন অ্যাক্সেসারি হিসেবে এটি ইনস্টল করতে পারবেন। সে জন্য অবশ্য টাকা খরচ করতে হবে। ইয়ামাহার অথরাইজ ডিলারথেকে থেকে এই ডিভাইস কিনতে হবে।

সুজুকির স্মার্ট স্কুটার

১২৫ সিসির নতুন দুইটি মডেলের ‘স্মার্ট স্কুটার’ এনেছে সুজুকি। এগুলো হল- সুজুকি অ্যাক্সেস ১২৫ এবং বার্গম্যান স্ট্রিট ১২৫।

কোম্পানির প্রকাশ করা টিজারে নতুন স্কুটারের ডিজাইন সম্পর্কে একাধিক নতুন তথ্য সামনে এসেছে।

স্কুটারের সামনে থাকছে এলইডি হেডলাইট ও ইন্টিগ্রেটেড ডিআরএল। থাকবে সম্পূর্ণ ডিজিটাল ড্যাশবোর্ড ও ব্লুটুথ কানেক্টিভিটি। অ্যাক্সেস ও বার্গম্যান এও একই ফিচার রয়েছে।

সামনের মতোই স্কুটারের পিছনেও স্পোর্টি লুক দেখা যাবে। এছাড়া থাকছে এলইডি টেল লাইট।

bikeকোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে মোটরসাইকেল থেকে অনুপ্রাণিত হয়ে এই স্কুটার ডিজাইন করা হয়েছে। তবে এখনও এই স্কুটারের সম্পূর্ণ ছবি দেখা যায়নি।

সুজুকির নতুন দুই মডেলের মধ্যে অ্যাক্সেস ১২৫ এ থাকছে ১২৪ সিসির ইঞ্জিন। এই ইঞ্জিনে ৬৭০০ আরপিএমে সর্বোচ্চ ৮.৭ বিএইচপি শক্তি ও ৫৫০০ আরপিএমে সর্বোচ্চ ১০ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর