শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

যেসব ফোন অ্যানড্রয়েড ১৩ আপডেট পাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২, ০২:০৯ পিএম

শেয়ার করুন:

যেসব ফোন অ্যানড্রয়েড ১৩ আপডেট পাবে

স্মার্টফোনের জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েডের নতুন ভার্সন এলো। গুগল অ্যানড্রয়েড ১৩ উন্মুক্ত করেছে। বিভিন্ন ফোনে ইতিমধ্যে ১৩ আপডেট পৌঁছাতে শুরু করেছে।  
  
শুরুতে অ্যানড্রয়েড ১৩ আপডেট পাবে গুগলের পিক্সেল ফোর মডেলের ফোন। তবে  পিক্সেল ৩ থ্রি অথবা পুরনো ভার্সনে এই আপডেট ডাউনলোড করা যাবে না। 

অ্যানড্রয়েড ১৩ আপডেটেড ভার্সনে রয়েছে একগুচ্ছ নতুন ফিচার। নতুন ফিচারে এক ক্লিকে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে মিডিয়া ফাইল ট্রান্সফার করা যাবে।


বিজ্ঞাপন


dimযেসব ফোনে আপডেট মিলবে

পিক্সেল ৪, পিক্সেল ৪ এক্সএল, পিক্সেল ৪এ, পিক্সেল ৫, পিক্সেল ৫এ, পিক্সেল ৬, পিক্সেল, ৬ প্রো, পিক্সেল ৬এ- মডেলের ফোনে এই আপডেট ডাউনলোড করে ইনস্টল করা যাবে। 

এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, স্যামসাং গ্যালাক্সি, আসুস, এইচএমডি গ্লোবালের নকিয়া ফোন, আইকিউ, মটোরোলা, ওয়ানপ্লাস, অপো, রিয়েলমি, সনি, টেকনো, ভিভো ও শাওমিসহ  স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানির একাধিক মডেলে এই আপডেট পৌঁছাবে। যদিও কোন কোন মডেল এই আপডেট পাবে তা জানানো হয়নি। 

পিক্সেল ছাড়া অন্যান্য ডিভাইসে কবে এই আপডেট পৌঁছাবে সেই তথ্যও জানায়নি গুগল।


বিজ্ঞাপন


13অ্যানড্রয়েড ১৩ আপডেটে নতুন যা থাকছে

অ্যানড্রয়েড ১৩ এর নতুন ফিচার সম্পর্কে জানিয়েছে গুগল।  আপডেটের পরে লক স্ক্রিনে আগের থেকে বেশি কাস্টমাইজেশন অপশন যুক্ত হচ্ছে। এছাড়াও এবার থেকে ফোনের থিম অনুযায়ী সব অ্যাপের আইকন বদলে ফেলা যাবে।

এছাড়াও এবার থেকে কোন একটি নির্দিষ্ট অ্যাপ একটি নির্দিষ্ট ভাষায় ব্যবহার করা যাবে। এর ফলে ফোনের সিস্টেম ল্যাঙ্গুয়েজ বদল না করেই পছন্দের ভাষায় যে কোন অ্যাপ ব্যবহার করতে পারবেন।

অ্যানড্রয়েড ১৩ এ প্রাইভেসি কন্ট্রোলে বিশেষ জোর দেওয়া হয়েছে। এবার থেকে কোন অ্যাপকে ছবি ও ভিডিও পার্মিসন দিলে আপনি যে ছবি ও ভিডিও সিলেক্ট করবেন সেই ফাইলগুলোই দেখতে পাবে সেই অ্যাপ। এছাড়াও ক্লিপবোর্ড ডেটায় অতিরিক্ত সুরক্ষা যোগ করেছে গুগল।

বিশেষ করে ইমেল, ফোন নম্বরের মতো ডেটা কপি করলে অতিরিক্ত সুরক্ষা অবলম্বন করবে অ্যানড্রয়েড ১৩।

নোটিফিকেশনের ক্ষেত্রে আরও সূক্ষ্ম নিয়ন্ত্রণ নিয়ে এসেছে অ্যানড্রয়েড ১৩। আপনি যে সব অ্যাপ ডাউনলোড করবেন সেই সব অ্যাপ নোটিফিকেশন পাঠাতে চাইলে এবার থেকে আপনার অনুমতি চাইবে। একই সঙ্গে ফোন থেকে কপি করা যা কোন কনটেন্ট অন্য ডিভাইসে ট্রান্সফার করা যাবে।

androidযেভাবে ইনস্টল করবেন

অ্যানড্রয়েড ফোনে Settings ওপেন করে System সিলেক্ট করুন। এখানে System Update অপশন দেখতে পাবেন।

আপনার ফোনে Android 13 আপডেট পৌঁছলে এখানে ডাউনলোডের অপশন দেখা যাবে। একবার ডাউনলোড হলে তা ইনস্টল করা যাবে। এই প্রক্রিয়া শুরুর সময় ফোনে যেন অন্তত ৫০ শতাংশ চার্জ থাকে। তবে এখনই গুগলের পিক্সেল ফোন ছাড়া অন্য কোন ফোন থেকে এই আপডেট ডাউনলোড করার সম্ভাবনা কম।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর