শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ডাটা সুরক্ষায় ‘উপাত্ত সুরক্ষা আইন’ প্রণয়ন হচ্ছে: পলক

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০ আগস্ট ২০২২, ০৩:৫৫ পিএম

শেয়ার করুন:

ডাটা সুরক্ষায় ‘উপাত্ত সুরক্ষা আইন’ প্রণয়ন হচ্ছে: পলক

তথ্য-উপাত্তের স্বাধীনতা ও সুরক্ষার নিশ্চিত করতে ‘উপাত্ত সুরক্ষা আইন ২০২২’ প্রণয়ন করা হচ্ছে। ডাটা যেনো বিদেশি কেউ ব্যবহার  করতে না পারে তার যথাযথ সুরক্ষা থাকছে এই আইনে। 

প্রতিমন্ত্রী বলেন, ব্যক্তি বা প্রতিষ্ঠানের সম্মতি ছাড়া তৃতীয় পক্ষের কাছে যেনো ডাটা না যায় সেই সুরক্ষার জন্য এই আইন করার উদ্যোগ নিয়েছি আমরা।


বিজ্ঞাপন


প্রতিমন্ত্রী আজ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল সম্মেলন কক্ষে প্রস্তাবিত ‘উপাত্ত সুরক্ষা আইন ২০২২’ এর খসড়া বিষয়ে সাংবাদিক ও গণমাধ্যমকর্মীদের সুপারিশ ও মতামত নিয়ে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা জানান।   

palakউপাত্ত সুরক্ষা আইনের খসড়ায় গণমাধ্যমকর্মীদের মতামত দিতে আগামী ১০ দিন সময় রাখা হয়েছে বলে জানিয়েছেন  প্রতিমন্ত্রী পলক।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্যে রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক তারেক এম বরকতুল্লাহ।

সভায় বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকগণ খসড়া আইনটির বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।


বিজ্ঞাপন


দেশের তথ্য উপাত্তের স্বাধীনতা ও সার্বোভৌমত্ব প্রতিষ্ঠার লক্ষ্যে এই আইন করা হচ্ছে জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডাটা ইজ দ্যা নেক্সট ওয়েলথ। অতি মূল্যবান সম্পদ। তেল বা খনিজ সম্পদে সমৃদ্ধ জাতি থেকে যারা এই ডিজিটাল ডাটা সঠিক ভাবে সংরক্ষণ ও ব্যবস্থাপনা করতে পারবে তারাই হবে অত্যন্ত সম্পদশালী জাতি। 

উন্মুক্ত আলোচনায় সংবাদিকদের দেয়া নানা পরামর্শের ওপর খসড়া আইনটির বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা দেন আইসিটি বিভাগের আইন ও পলিসি অনুবিভাগের পরামর্শক ও সাবেক লেজিসলেটিভ সচিব মো. শহীদুল হক। 

সভায় জানানো হয় খসড়া উপাত্ত সুরক্ষা আইন ২০২২ বিষয়ে পরবর্তীতে ডাটা বিজ্ঞানী ও মাল্টিন্যাশনাল কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।  

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর