কর্মীদের ওপর নাখোশ গুগল সিইও, করবেন ছাটাই

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ০২:৫৪ পিএম
কর্মীদের ওপর নাখোশ গুগল সিইও, করবেন ছাটাই

গুগল কর্মীদের ওপর নাখোশ প্রতিষ্ঠানটির সিইও সুন্দর পিচাই। তিনি মনে করছেন তার প্রতিষ্ঠানের কর্মীরা কাজে ফাঁকি দিচ্ছে। অবস্থা বেগতিক হলে বিপুল সংখ্যক কর্মী ছাটাই করবেন তিনি। 

সুন্দর পিচাই কর্মীদের রীতিমতো হুঁশিয়ারি দিয়েছেন সুন্দর। তিনি জানিয়ে দিয়েছেন, সকলে যেন নিজেদের কাজের উপরে ফোকাস রেখে মন দিয়ে কাজ করেন। তার এই ধরনের হুঁশিয়ারির পরে গুঞ্জন শুরু হয়েছে। তাহলে কি কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটবে টেক জায়ান্ট?

সুন্দর পিচাইয়ের ধারণা, গুগলে যে সংখ্যক কর্মী কাজ করেন সেই তুলনায় উৎপাদনশীলতা খুবই কম। তার এই বক্তব্য থেকে পরিষ্কার, তিনি বিশ্বাস করেন গুগলে অনেক কর্মী থাকলেও খুব কম কর্মীই নিজেদের কাজের প্রতি মনোযোগী ও দক্ষ।

googleসুন্দর পিচাই কর্মীদের পরামর্শ দিয়েছেন এমন এক সংস্কৃতি তৈরি করতে যা অনেক বেশি ফোকাসড থাকবে নিজেদের সামগ্রীর প্রতি। সেই সঙ্গে যা ক্রেতাদের দিকে নজর রেখেই চলবে।

কিন্তু হঠাৎ কেন এমন ভাবে কর্মীদের উপরে ক্ষুব্ধ হলেন গুগলের সিইও? আসলে ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিক হিসেব অনুযায়ী গুগলের পারফরম্যান্স প্রত্যাশিত মাত্রাকে স্পর্শ করতে পারেনি। উপার্জন ও মুনাফার জায়গায় এই ঘাটতি গত বছরের তুলনায় ১৩ শতাংশ কম। সম্ভবত এই কারণেই সুন্দর পিচাই অসন্তুষ্ট।

এমনিতেই কয়েক সপ্তাহ আগে সংস্থার তরফে ইঙ্গিত দেওয়া হয়েছিল তারা নতুন কর্মী নিয়োগের প্রক্রিয়া আগের থেকে অনেক ধীরগতির করে দেবে। এবার আশঙ্কা তৈরি হচ্ছে, আগামিদিনে কি কর্মী ছাঁটাইয়ের পথেও হাঁটতে পারে গুগল? আপাতত এই আশঙ্কাতেই আছেন গুগলে কর্মরতরা। 

এজেড