টিপস

যতই পুরনো হচ্ছে স্লো হচ্ছে ফোন, ফাস্ট করার উপায় জানুন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ১১:১৩ এএম
যতই পুরনো হচ্ছে স্লো হচ্ছে ফোন, ফাস্ট করার উপায় জানুন

স্মার্টফোন যত পুরনো হতে থাকবে ততই স্লো হয়ে যাবে। একথা সকলেরই জানা। কিন্তু অনেকেরই জানা নেই পুরনো স্লো ফোন কী করে ফাস্ট করবেন? এই প্রতিবেদনে জানুন কী করে স্লো ফোন ফাস্ট করবেন। 

phoneস্টোরেজ ফাঁকা করুন

বেশিরভাগ সময় ফোনের স্টোরেজ ফুল হয়ে যাওয়ার কারণে স্লো হতে শুরু করে। সেই ক্ষেত্রে স্টোরেজ ফাঁকা করলে ফোন কিছুটা ফাস্ট হতে পারে। প্রথমেই ফোনের স্টোরেজ ফাঁকা করুন। এই জন্য অ্যানড্রয়েড ফোনে সেটিংস ওপেন করুন। এর পরে সিলেক্ট করুন স্টোরেজ অপশন। এখানে ফোনের স্টোরেজ ৪০ শতাংশের বেশি ভর্তি দেখালে খালি করতে হবে। অনেক সময় ফোন কোম্পানিগুলো দ্রুত ফোনের স্টোরেজ ফাঁকা করার বিশেষ অ্যাপ দেয়। সেই অ্যাপ ব্যবহার করতে পারেন।

fast

অপ্রয়োজনীয় অ্যাপস ডিলিট করুন 

যে অ্যাপসগুলো দীর্ঘদিন ব্যবহার করেন না সেই সব অ্যাপ ফোন থেকে ডিলিট করতে পারেন। একই সঙ্গে ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জারের মতো অ্যাপের লাইট ভার্সন ব্যবহার করুন।

অ্যানিমেশন স্পিড কমান

অ্যানড্রয়েড ফোন অ্যানিমেশনের জন্য অনেকটা স্লো হয়। বিশেষ করে বাজেট সেগমেন্টের ফোনে এই সমস্যা বেশি। ফোন সেটিংস থেকে অ্যানিমেশন বন্ধ করলে পারফরম্যান্সে উন্নতি পাবেন।

ফোন রিস্টার্ট করুন

অনেক সময় দীর্ঘদিন ধরে ফোন বন্ধ করা হয় না এই কারণে র‌্যাম ভর্তি হতে থাকে। ফলে স্লো হয় স্মার্টফোন। নিয়মিত ফোন রিস্টার্ট করলে এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। দিনে অন্তত একবার ফোন রিস্টার্ট করার চেষ্টা করুন।

fast

আপডেট করুন

ফোনের সব অ্যাপ ও অ্যানড্রয়েড ভার্সন নিয়মিত আপডেট করুন। অনেক সময় পুরনো ভার্সন ব্যবহারের কারণে ফোন স্লো হতে থাকে। গুগল প্লে স্টোর থেকে সব অ্যাপ আপডেট করতে পারবেন। অ্যানড্রয়েড ভার্সন আপডেট করার জন্য ফোনের সেটিংস থেকে সিস্টেম সিলেক্ট করে  সিস্টেম আপডেট অপশন বেছে নিতে হবে।

ফ্যাক্টরি রিসেট করুন

উপরের সব উপায় বিফল হলে স্মার্টফোন  ফ্যাক্টরি রিসেট করুন। তবে জেনে রাখা প্রয়োজন এই কাজ করলে ফোনের সব ডাটা ডিলিট হয়ে যাবে। তাই ফ্যাক্টরি রিসেটের আগে সব প্রয়োজনীয় তথ্য ব্যাক আপ নিতে ভুলবেন না। 

fastফোনের সেটিংস ওপেন করে রিসেট অপশন সিলেক্ট করতে হবে। এর পরে ইরেজ অল ডাটা (ফ্যাক্টরি রিসেট) অপশন ট্যাপ করুন। 

তবে বিভিন্ন কোম্পানির অ্যানড্রয়েড ফোনে এই অপশন আলাদা জায়গায় থাকে।

এজেড